নিজস্ব প্রতিবেদন: নাগরিকত্ব আইন বিরোধী বিক্ষোভকে ঘিরে অশান্তি এড়ানো গেল শহরের পুলিস প্রধানের মধ্যস্থতায়। শুক্রবার আলিগড় মুসলিম ইউনিভার্সিটির ঘটনা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-বড়দিনের পর মেঘালয়ে নাগরিকত্ব আইন খতিয়ে দেখার আশ্বাস অমিত শাহের


আইনটি নিয়ে হওয়া বিক্ষোভে পুলিসের সঙ্গে সংঘর্যে জড়িয়েছে দিল্লির জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালের পড়ুয়ারা। এর মধ্যেই নতুন রাস্তা দেখালেন আলিগড়ের পুলিস প্রধান আকাশ কুলহারে। শুক্রবার বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের জেলাশাসকের দফতর প্রর্যন্ত একটি মিছিল করার কথা ছিল। সেইমতো জড়ো হয়েছিলেন ৫০০০ পড়ুয়া।



বিশ্ববিদ্যালয় থেকে এক কিলোমিটার দূরে জেলাশাসকের দফতরে যাওয়ার জন্য তৈরি পড়ুয়াদের গেটেই বাধা দেয় পুলিস। পড়ুয়াদের জানানো হয়, ওই ধরনের কোনও মিছিল নিষিদ্ধ করেছে জেলা প্রশাসন।  এনিয়ে শুরু হয়ে উত্তেজনা। এরকম এক অবস্থায়  বিক্ষোভকারী পড়ুয়াদের সামনে হাজির হন শহরের পুলিস প্রধান আকাশ কুলহারে। বিশ্ববিদ্যালয়ের গেটে উপস্থিতি হাজির ছাত্রদের পুলিস প্রধান বলেন, আপনারা গণতান্ত্রিক উপায় প্রতিবাদ করুন। আপনাদের সঙ্গে সারাদিন থাকব।


আরও পড়ুন-অন্ডালে প্রধানমন্ত্রী; দুর্গাপুরে ওল্ড কোর্ট মোড়ে বিক্ষোভ, পুড়ল মোদীর কুশপুতুল


কুলহারে আরও বলেন, প্রতিবাদ করার অধিকার রয়েছে আপনাদের। কিন্তু যদি আপনারা বিশৃঙ্খলা করেন তাহলে অন্যপক্ষের হাতে এই আন্দোলন ভাঙার হাতিয়ার তুলে দেওয়া হবে।  গতকালও আপনারা বিক্ষোভ দেখিয়েছিলেন। কোনও বাধা দেওয়া হয়নি। আজ আপনারা রাষ্ট্রপতির কাছে স্মারকলিপি দিতে চান। আমি আপনাদের কথা দিচ্ছি, রাষ্ট্রপতির কাছে আমাকেও যদি যেতে হয় তাহলে যাব।


পুলিস প্রধানের ওই কথা শুনে শান্ত হন পড়ুয়ারা। তাদের একটি দল গিয়ে জেলাশাসকের কাছে গিয়ে স্মারকলিপি জমা দিয়ে আসেন। পুলিস প্রধানের ওই পদক্ষেপ প্রশংসিত হয়েছে গোটা দেশে।