নিজস্ব প্রতিবেদন: নাগরিকত্ব বিল নিয়ে দেশের উত্তরপূর্বের মানুষদের ভয়ের কোনও কারণ নেই। তবে এতে বড় অসুবিধে হয়েছে কংগ্রেসের। উত্তরপূর্বের রাজ্যগুলিতে অশান্তির মধ্যেই আশ্বাস দিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-একশো দিনের কাজে ফের প্রথম স্থান পশ্চিমবঙ্গের, সেরা বাঁকুড়া জেলা


শনিবার দিল্লিতে ভারত বাঁচাও সমাবেশে প্রধানমন্ত্রী ও অমিত শাহকে তীব্র ভাষায় আক্রমণ করেন কংগ্রেস নেতারা। খোদ রাহুল গান্ধী বলেন তাঁর রেপ ইন ইন্ডিয়া মন্তব্যের জন্য তিনি ক্ষমা চাইবেন না। এনিয়ে অমিত শাহ ঝাড়খণ্ডে এক সমাবেশে বলেন, উত্তরপূর্বের রাজ্যগুলির মানুষজনকে আশ্বাস দিতে চাই নাগরিকত্ব আইনের ফলে তাঁদের সংস্কৃতি, সামাজিক অবস্থা, ভাষা ও অধিকারের ওপরে কোনও প্রভাব পড়বে না।  নরেন্দ্র মোদী সরকার তাঁদের সব স্বার্থ সুরক্ষিত করেছেন।  তবে এই আইনের ফলে পেটব্যথা শুরু হয়েছে  কংগ্রেসের।



উল্লেখ্য, নাগরিকত্ব বিল পাস হয়ে আইনে পরিণত হওয়ার পর থেকে অসম, ত্রিপুরা সহ উত্তরপূর্ব ভারতের রাজ্যগুলিতে ওই আইনের বিরুদ্ধে বিক্ষোভ শুরু হয়েছে।   তবে শুক্রবার থেকে তা কিছুটা শান্ত হচ্ছে। শনিবার কার্ফু শিথিল করা হয়েছে অসমের গুয়াহাটি ও ডিব্রুগড়ে।  গুয়াহাটি থেকে বিভিন্ন জেলায় বাস সার্ভিস চালু হয়েছে।  স্কুল-কলেজ বন্ধ। তবে ইন্টারনেট পরিষেবা অধিকাংশ জায়গাতেই বন্ধ। সোশ্যাল মিডিয়ায় গুজব ছড়ানো থেকে সাধারণ মানুষকে সাবধান করেছে সেনা।


আরও পড়ুন-'সরকারি সম্পত্তি নষ্ট করলে, ছাড়া হবে না', বিক্ষোভকারীদের উদ্দেশে কড়া বার্তা মুখ্যমন্ত্রীর


এদিকে, এনিয়ে শনিবার প্রবল বিক্ষোভ হয়েছে হাওড়া বিভিন্ন জায়গায়। আগুন দেওয়া হয়েছে রেলের সম্পত্তিতে। ৬ নম্বর জাতীয় সড়কে জ্বালিয়ে দেওয়া হয়েছে কয়েকটি বাস।