জ্যোতির্ময় কর্মকার: কয়লা পাচারের পাশাপাশি গোরু পাচারের সঙ্গেও জড়িয়েছিল বিনয় মিশ্রর নাম। বিশেষত কয়লা পাচারকাণ্ডে তাঁকেই মূল অভিযুক্ত বলে মনে করা হচ্ছে। ইডির আবেদনের ভিত্তিতে তার বিরুদ্ধে জামিন অযোগ্য গ্রেফতারি পরোয়ানা জারি করেছিল দিল্লির পাতিয়ালা হাউস কোর্ট। কিন্তু তার নাগাল পায়নি কেন্দ্রীয় তদন্ত সংস্থা। এবার ইডির আবেদনের ভিত্তিতে বিনয়কে 'পলাতক' ঘোষণা কর দিল্লির রাউজ অ্য়াভিনিউ কোর্ট। ইডির দাবি, বারবার বিনয় মিশ্রর বিরুদ্ধে সমন পাঠানো হলেও তিনি হাজিরা দেননি। তাঁর বাড়িতে গিয়েও নোটিস দিয়ে এসেছে ইডির অফিসাররা। পশ্চিমবঙ্গের বিভিন্ন সংবাদমাধ্যমের এনিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করে ইডি। কিন্তু তার দেখা মেলেনি। এরপরই আদালতে তাকে পলাতক ঘোষণা করার আবেদন জানায় ইডি। এ বার সেই আবেদন মঞ্জুর করল দিল্লির আদালত।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-দলে আড়াআড়ি বিভাজন, চরম হুঁশিয়ারি মন্ত্রী শিউলি সাহার!


সোমবার ইডির আবেদনের ভিত্তিতে রাউজ অ্যাভিনিউ কোর্ট জানিয়ে দেয় কয়লাপাচার কাণ্ডে বিনয় মিশ্র একজন প্রোক্লেমড অ্যাবস্কনডার অর্থাত্  পলাতক। আদালতের ওই রায়ের পর এখন থেকে পুলিস তাকে যেখানে পাবে সেখানেই গ্রেফতার করবে। গোটা দেশের ক্ষেত্রেই এই নিয়ম বলবত হবে। 


বহু দিন ধরেই বিনয় মিশ্রকে খুঁজছে ইডি ও সিবিআই। কয়লা পাচারের পাশাপাশি গোরু পাচারেও তাঁর গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল বলে মনে করছে কেন্দ্রীয় তদন্ত সংস্থা। তার খোঁজ দিতে পারলে ১ লাখ টাকা পুরস্কার দেওয়ার কথাও ঘোষণা করেছে সিবিআই। সংবাদমাধ্য়মের খবর অনুযায়ী, বিনয় মিশ্র এখন প্রশান্ত মহাসাগরের দ্বীপরাষ্ট্র ভানুয়াতুর নাগরিক। তার বিরুদ্ধে ইতিমধ্যে রেড কর্নার নোটিস জারি করা হয়েছে। আইনজীবী মারফত্ বিনয় জানিয়েছে, CBI ও ED যদি প্রতিশ্রুতি দেয়, যে তাকে গ্রেফতার করা হবে না এবং ভিসা সংক্রান্ত ব্যাপারে সহযোগিতা করা হয়, তাহলেই সে দেশে ফিরবে।


এদিকে, গত বছরের ডিসেম্বরে বিনয়ের ভাই বিকাশ মিশ্রকে গ্রেফতার করে CBI। সিবিআই ও ইডি সূত্রে খবর, বিনয়ের হয়ে ব্যবসার যাবতীয় কাজ করত বিকাশ। কোথায় কোথায় টাকা যেত? কয়লাকাণ্ডে আরও কারা জড়িত? সবই জানে সে। গত বছরের মার্চে দিল্লি থেকে বিকাশকে প্রথম গ্রেফতার করেছিল ED। পরে জামিনে মুক্তি পায় সে। 


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)