জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দিল্লি এবং এর আশেপাশের অঞ্চলের মানুষের সোমবার সকাল হয় তীব্র ঠান্ডায়। দেশের রাজধানীতে সর্বনিম্ন তাপমাত্রা ১.৪ ডিগ্রি সেলসিয়াসে নেমে যায়। এই মরসুমে এখনও পর্যন্ত এটাই সর্বনিম্ন তাপমাত্রা। মাত্র দুই দিনে রাজধানীতে সর্বনিম্ন তাপমাত্রা প্রায় নয় ডিগ্রি কমেছে। গতকাল এটি ছিল ৪.৭ ডিগ্রি সেলসিয়াস এবং রবিবার ছিল ১০.২ ডিগ্রি সেলসিয়াস।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আট জানুয়ারী, শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১.৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল। এই সোমবারের আগে, মরসুমের সর্বনিম্ন তাপমাত্রা ছিল।


পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড় এবং উত্তর প্রদেশ ও রাজস্থানের কিছু অংশে শৈত্যপ্রবাহের পরিস্থিতি এবং কুয়াশাচ্ছন্ন আবহাওয়া বিরাজ করছে। হরিয়ানার হিসারে সর্বনিম্ন তাপমাত্রা ০.৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। সেখানে পঞ্জাবের অমৃতসরে তাপমাত্রা ১.৫ ডিগ্রি সেলসিয়াসে নেমে গিয়েছে।


ঠাণ্ডা আবহাওয়ার কারণে চণ্ডীগড় এবং উত্তর প্রদেশের মিরাটে অষ্টম শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীদের জন্য শীতকালীন ছুটি বাড়ানো হয়েছে।


ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) আগামী তিন দিন ধরে তীব্র শৈত্যপ্রবাহের অবস্থা অব্যাহত থাকার পূর্বাভাস দিয়েছে।


আগামী কয়েকদিনে উত্তর-পশ্চিম এবং মধ্য ভারতের বেশ কয়েকটি অংশে সর্বনিম্ন তাপমাত্রা আরও দুই ডিগ্রি সেলসিয়াস হ্রাস পাবে বলে আশা করা হচ্ছে। এর পরে, বৃহস্পতিবার থেকে তাপমাত্রা তিন থেকে পাঁচ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পাবে।


আরও পড়ুন: Har Ghar Laxmi: নির্বাচনী প্রতিশ্রুতি পূরণে এবার মমতার পথেই হাঁটল হিমাচল প্রদেশ


উত্তর ভারতের কিছু অংশে ঘন কুয়াশার কারণে দৃশ্যমানতা কমে গিয়েছে। পাশাপাশি বেশ কয়েকটি ট্রেন বিলম্বিত হয়েছে।


আরও পড়ুন: Corruption in Rail: রেলে হাওয়ালা চক্র? সিবিআইয়ের জালে শীর্ষকর্তা-সহ ৭


একজন সিনিয়র আবহাওয়া আধিকারিক জানিয়েছেন, দেশের রাজধানীতে দিনের তাপমাত্রা স্বাভাবিক থাকবে বলে আশা করা হচ্ছে। তিনি বলেন, ‘দিল্লিতে রাতের বেলা এবং ভোরে শৈত্যপ্রবাহের অবস্থা থাকবে। তাই, এই ঠান্ডার স্পেলকে আগেরটির সঙ্গে তুলনা করা যায় না’।


এর আগে, পাঁচ জানুয়ারী থেকে নয় জানুয়ারী পর্যন্ত দিল্লি তীব্র শৈত্যপ্রবাহের স্পেল দেখেছিল, যা এক দশকের মধ্যে একমাসের দ্বিতীয় দীর্ঘতম।


দিল্লিতে জানুয়ারীমাসে এখনও পর্যন্ত প্রায় ৫০ ঘন্টার ঘন কুয়াশা রেকর্ড করেছে, যা ২০১৯ সালের পর মাসে সর্বাধিক।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)