নিজস্ব প্রতিবেদন: অগস্তাওয়েস্টল্যান্ড ভিভিআইপি চপার চুক্তি দুর্নীতিতে সনিয়া গান্ধীকে জড়াতে চাইছে মোদী সরকার, বৃহস্পতিবার এমনই বিস্ফোরক অভিযোগ করল কংগ্রেস। তাদের দাবি, মধ্যস্থতাকারীকে দিয়ে সনিয়া গান্ধীর নামে মিথ্যা স্বীকারোক্তির চাপ দিচ্ছে সরকার ও তদন্তকারী সংস্থাগুলি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

কংগ্রেসের মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা বলেন, ''অগাস্তাওয়েস্টল্যান্ড চপার দুর্নীতি মামলায় দু'দিন আগে ক্রিস্টিয়ান মাইকেল জেমসকে দুবাইয়ে গ্রেফতার করা হয়েছে। তাঁর আইনজীবী রোজম্যারি প্যাট্রিজি দাবি করেছেন, মোদী সরকার ও তদন্তকারী সংস্থাগুলি তাঁর মক্কেলকে চাপ দিয়ে সনিয়া গান্ধীর নাম বলাতে চাইছে।'' 



অগাস্তাওয়েস্টল্যান্ড মামলায় মধ্যস্থতাকারী ছিলেন ক্রিশ্চিয়ান মাইকেল জেমস। মঙ্গলবার দুবাইয়ে গ্রেফতার করা হয় তাঁকে। আদতে ব্রিটেনের নাগরিক ক্রিশ্চিয়ান সংযুক্ত আরব আমিরশাহিতেই থাকেন। তাঁকে জেরা করছে ভারতীয় তদন্তকারী সংস্থাগুলি। উল্লেখ্য, ৩৬০০ কোটি টাকার চপার দুর্নীতিতে বুধবারই চার্জশিট জমা দিয়েছে ইডি। কিন্তু সেই চার্জশিটে মধ্যস্থতাকারীর নাম নেই। ২০১৭ সালে ক্রিশ্চিয়ানের বিরুদ্ধে জামিন অযোগ্য পরোয়ানা জারি করে দিল্লির পাতিয়ালা কোর্ট। ইডি আদালতে জানিয়েছে, মিডিয়া এক্সিম নামে একটি ভুয়ো কোম্পনিরা মাধ্যমে কাটমানির লেনদেন করেছেন মধ্যস্থতাকারী ক্রিশ্চিয়ান। ১২টি চপার কেনার চুক্তি সম্পন্ন করার জন্য অগস্তাওয়েস্টল্যান্ডের প্রায় ২২৫ কোটি টাকা কমিশন পাওয়ার অভিযোগ উঠেছে তাঁর বিরুদ্ধে।  


ইডির চার্জশিটে বায়ুসেনার প্রাক্তন প্রধান এসপি ত্যাগী-সহ আরও ৩৩ জনের নাম রয়েছে। আদালতে তদন্তকারীরা জানিয়েছেন, চপার কেনার জন্য বিশাল অর্থের লেনদেন হয়েছে। কাটমানির জন্য বিদেশি সংস্থাগুলিকে ব্যবহার করেছে অভিযুক্তরা। 


আরও পড়ুন- ভোট বালাই! বিতর্কিত FRDI বিল প্রত্যাহার করতে চলেছে মোদী সরকার