নিজস্ব প্রতিবেদন: মোদী সুনামি। বৃহস্পতিবার লোকসভা নির্বাচনের ফলাফলকে এভাবেই ব্যাখ্যা করছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা। আর সেই সুনামিতে হারতে হয়েছে রাহুল গান্ধীকেও। আরেকটি আসনে জিতে অবশ্য মুখরক্ষা করেছেন কংগ্রেস সভাপতি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


কিন্তু সেই উপায় নেই কংগ্রেসের লোকসভার নেতা মল্লিকার্জুন খাড়গের। কারণ, তিনি লড়েছিলেন একটিই লোকসভা আসনে। আর সেটিতেই হেরেছেন তিনি। তাও এবার এটা তাঁর রাজনৈতিক জীবনের প্রথম হার। এর আগে তিনি টানা ন’বার বিধায়ক ও দু’বার সাংসদ হয়েছেন।


আরও পড়ুন: ছারখার করে বিরোধীদের পরাজয়ের ৩ কারণ বাতলে দিলেন বিনয়ী প্রধানমন্ত্রী


কর্নাটকের গুলবর্গা লোকসভা আসনের প্রার্থী ছিলেন খাড়গে। সেই আসনে তাঁকে হারিয়ে দিলেন বিজেপির উমেশ যাদব। মল্লিকার্জুন খাড়গে হেরেছেন ৯৫ হাজার ৪৫২ ভোটে হেরেছেন। নির্বাচন কমিশনের তরফে জানা গিয়েছে, বিজেপি পেয়েছে ৬ লক্ষ ২০ হাজার ১৯২ ভোট। মল্লিকার্জুন পেয়েছেন ৫ লক্ষ ২৪ হাজার ৭৪০ ভোট।


প্রসঙ্গত, উমেশ যাদব কর্নাটকে কংগ্রেসের বিধায়ক ছিলেন। লোকসভা নির্বাচনের আগে তিনি কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগদেন। তার পর তাঁকে প্রার্থী করা হয় বিজেপির তরফে। দল ছাড়ায় তাঁর সদস্যপদ খারিজে বিধানসভার স্পিকারের কাছে আবেদন জানিয়েছিল কংগ্রেস। তাই উমেশের পদত্যাগপত্র না গ্রহণ করার দাবি জানানো হয় কংগ্রেসের তরফে। কিন্তু স্পিকার সেই দাবি শোনেননি।


আরও পড়ুন: বিজেপির মহাবিজয়ের মহানায়ক মোদী, ঘোষণা অমিত শাহর


ফলে এবারের লোকসভা নির্বাচনে কঠিন লড়াইয়ের মুখে পড়তে হয় বর্ষীয়ান এই কংগ্রেস নেতাকে। সেই লড়াইয়ে শেষ পর্যন্ত জীবনে প্রথম নির্বাচনী হারের মুখে পড়তে হল মল্লিকার্জুন খাড়গেকে।