নিজস্ব প্রতিবেদন: পাশে নেই অখিলেশ যাদব-মায়াবতী। উত্তর প্রদেশে একাই ৮০টি আসনে লড়বে কংগ্রেস। সূত্রের খবর, রবিবারই সে বিষয়ে চূড়ান্ত করতে বৈঠক করবেন কংগ্রেস নেতা গুলাম নবি আজ়াদ এবং উত্তর প্রদেশের দায়িত্বে থাকা রাজ বব্বর।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

কংগ্রেসকে শুধুমাত্র অমেঠি ও রায়বেরিলি এই দুই কেন্দ্র বরাদ্দ করেছে সপা-বসপা জোট। এই দুই কেন্দ্রে তাদের কোনও প্রার্থী থাকবে না বলে নিশ্চিতও করা হয়েছে। তবে, সূত্রে খবর কংগ্রেস তার সর্বশক্তি দিয়ে ঝাঁপাতে চাইছে উত্তরপ্রদেশে। ৮০টি আসনে লড়ার পাশাপাশি, নির্বাচনী প্রচারের একটি খসড়াও তৈরি করা হয়েছে। আগামী ফেব্রুয়ারি থেকেই শুরু হবে জোরকদমে নির্বাচনী প্রচার। উত্তর প্রদেশের ১৩টি জ়োনে ১৩টি জনসভা করবেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। উত্তর প্রদেশের পশ্চিম প্রান্ত হাপুর, মোরাদাবাদ এবং সাহারনপুর থেকে তাঁর প্রচার শুরু হওয়ার কথা।


আরও পড়ুন- ট্রেন ছাড়ার আগেই লোকালের দরজায় জ্বলবে আলো, দুর্ঘটনা কমাতে উদ্যোগী রেল


কংগ্রেসকে না রাখার পিছনে সপা-বসপা জোট যে যুক্তি দিয়েছে, সেটাই এখন রাজনৈতিক চর্চার বিষয় হয়ে দাঁড়িয়েছে। কংগ্রেসকে ‘দুর্নীতিগ্রস্ত’ দল বলে ব্যাখ্যা করা হয়েছে। অতীতে জোট করে সপা বা বসপার কোনও লাভ হয়নি। উল্টে যুক্তি, কংগ্রেসের হাত ধরায় ভরাডুবি হয়েছে তাদেরই। গত বিধানসভায় কার্যত জামানত বাজেয়াপ্ত হয়েছে কংগ্রেসের। দুর্নীতি এবং কংগ্রেসের সঙ্গে জোটে তিক্ততা থেকেই তাদের এই সিদ্ধান্ত বলে দাবি বসপা সুপ্রিমো মায়াবতীর। শনিবার, মায়াবতী জানিয়েছেন, সপা এবং বসপা ৩৮টি করে আসনে লড়বে।


আরও পড়ুন- আইএসআইয়ের হয়ে চরবৃত্তি! জয়সলমেরে গ্রেফতার সেনা জওয়ান


সপা-বসপা জোটের সিদ্ধান্তের বিরোধিতা না করে উল্টে স্বাগত জানিয়েছেন রাহুল গান্ধী। তিনি বলেন, “বিএসপি ও সমাজবাদী পার্টির নেতাদের প্রতি ভীষণ সম্মান রয়েছে আমার। তারা যেটা ভাল বুঝেছে, সেটাই করেছে। উত্তর প্রদেশে কংগ্রেস তার সর্বশক্তি দিয়ে ঝাঁপাবে।” রাজনৈতিক বিশেষজ্ঞদের একাংশের দাবি, ভোট পরবর্তী সময়ে দরজা খোলা রাখতেই সপা-বসপা প্রতি নরম মনোভাব দেখাচ্ছেন রাহুল গান্ধী।