নিজস্ব প্রতিবেদন : কালো কোট, সাদা জামা পরা চেহারাটা দেখলেই তাঁদের পেশা বুঝতে পারেন আট থেকে আশি। আইনজীবীদের পোশাক বললেই মানুষের চোখের সামনে ভেসে ওঠে এই ছবি। তবে, এবার সামান্য বদল আসতে চলেছে সেই পোষাকে। করোনা পরিস্থিতিতে পরিচ্ছন্নতাবিধি বজায় রাখতে আইনজীবীদের জন্য নতুন 'ড্রেস কোড' জারি করল সুপ্রিম কোর্ট। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সুপ্রিম কোর্টের নির্দেশিকা অনুযায়ী যতদিন না পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে, সাদা শার্ট বা সাদা শাড়ি/ সালোয়ার কামিজ ও সাধারণ সাদা নেক ব্যান্ড পরতে হবে আইনজীবীদের। অর্থাত্ করোনা পরিস্থিতিতে পরিচিত সেই কালো কোট  পরতে হবে না আইজীবীদের। 


কেন এমন সিদ্ধান্ত? সুপ্রিম কোর্টের নির্দেশিকা বলছে, ভার্চুয়াল কোর্ট চলাকালীন কোট পরার প্রয়োজন নেই। বিশেষজ্ঞদের পরামর্শ মেনেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 


মনে করা হচ্ছে সাধারণত মোটা কালো কোট বাড়িতে কাচা প্রায় অসাধ্য। অন্যদিকে করোনা পরিস্থিতিতে বাড়তি সাবধানতার জন্য পোশাক পরিচ্ছদ নিয়মিত ধোওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। কিন্তু এমন পরিস্থিতিতে রোজ ড্রাই ক্লিনিংয়েও কোট দেওয়া অসম্ভব। ফলে আইনজীবীদের স্বাস্থ্য ও পরিচ্ছন্নতার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে মনে করা হচ্ছে।
আরও পড়ুন: বয়স বাড়ছে তরতরিয়ে, প্রায় ৪০-এও গ্ল্যামার উপচে পড়ছে সানি লিওনের