ওয়েব ডেস্ক:মতাদর্শের লড়াইয়ে বাম ঐক্য গড়তে রাজি। কিন্তু, ভোটের জোটে এখনই যোগদান নয়। বিশাখাপত্তনমের CPIM-এর পার্টি কংগ্রেসে এই বার্তাই দিল SUCI ও CPIML। সাম্প্রদায়িকতা ও উদার আর্থিক নীতির মোকাবিলায় বৃহত্তর বাম ঐক্য গঠনের ডাক দিয়েছেন CPIM সাধারণ সম্পাদক, প্রকাশ কারাট।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

জাতীয় স্তরে বিজেপির মোকাবিলা হবে কোনপথে? এ নিয়ে CPIM-এর মধ্যেই দুরকম মত রয়েছে। প্রকাশ কারাট শিবিরের মতে, সাম্প্রদায়িক রাজনীতির ও উদার আর্থিক নীতির মোকাবিলায় মাঠে-ময়দানে বৃহত্তর বাম ঐক্য গড়ে তোলা জরুরি।
এর অন্য শিবির মনে করে, শুধু বাম নয়, সব ধর্মনিরপেক্ষ দলের সঙ্গেই সমঝোতা করতে হবে। এই তালিকায় কংগ্রেসকেও রাখছে তারা। দলের অন্দরে এই মত ক্রমশ জোরালো হলেও, বিদায়ী সাধারণ সম্পাদক অনড় রইলেন নিজের অবস্থানেই।


পার্টি কংগ্রেসের উদ্বোধনী অধিবেশনে এই প্রথমবার যোগ দিয়েছে SUCI ও CPIML-র মতো বামফ্রন্টের বাইরের বাম দলগুলিও। মতাদর্শের লড়াইয়ে কারাটের আহ্বানে সাড়া দিলেও ভোটের জোটে এখনই যোগ দিতে চায় না তারা। বৃহত্তর বাম ঐক্য নাকি কংগ্রেসকে সামিল করে ধর্ম নিরপেক্ষ অক্ষ? আগামীদিনে কী হবে রণনীতি? সেই পথেরই খোঁজ চলবে অধিবেশনের বাকি দিনগুলিতে।