নিজস্ব প্রতিবেদন:  পুলিস হেফাজতে মৃত্যু বা হাজতে বন্দিদের অত্যাচারের ঘটনায় দোষী পুলিসকর্মীর যাবজ্জীবন সাজার সুপারিশ করল ল' কমিশন। বিচারপতি বিএস চৌহানের নেতৃত্বে গঠিত এই কমিশন ইতিমধ্যেই আইন মন্ত্রকের কাছে এবিষয়ে সুপারিশ করেছে। কমিশনের দাবি, সুপারিশের ভিত্তিতে সংসদে বিল পাশ করে আইন আনুক কেন্দ্র।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: মধ্যবিত্তের জন্য সুখবর! বাড়ি ও গাড়ির ঋণের ওপর সুদ কমাল এসবিআই


এবিষয়ে কমিশন একটি পরিসংখ্যান প্রকাশ্যে এনেছে। তাতে দেখা যাচ্ছে ২০০১ থেকে ২০১৫-র মধ্যে পুলিস হেফাজতে বন্দি মৃত্যুর সংখ্যা ১৫,৩০০। আহতের সংখ্যা ১৬ হাজারেরও বেশি। কমিশনের দাবি, পরীক্ষা করে দেখা গিয়েছে, এক্ষেত্রে ৯৯ শতাংশ বন্দির মৃত্যু হয়েছে পুলিশি অত্যাচারে। পুলিসের বিরুদ্ধে অভিযোগ ওঠায় তা লিপিবদ্ধ হয়নি। প্রকাশ করা হয়নি অভিযুক্ত পুলিস আধিকারিকের নাম। কমিশনের দাবি, এবার থেকে গোটা বিষয়টিও পুলিসের খাতায় নথিভুক্ত করে রাখতে হবে। অভিযুক্ত পুলিসকর্মীর নাম ওয়েবসাইটে জানাতে হবে সংশ্লিষ্ট রাজ্য সরকারকে।


কমিশনের দাবি, প্রতি বছর পুলিস হেফাজতে বন্দি মৃত্যুর সংখ্যা বাড়ছে। যা যথেষ্ট উদ্বেগে কারণ। তাই আইনে সংশোধন চায় ল' কমিশন। দেশের যে কোনও প্রান্ত থেকে এ ধরনের অভিযোগ এলে, তা দ্রুত খতিয়ে দেখে কেন্দ্রকে সচেষ্ট হতে বলছে ল' কমিশন। 


 


আরও পড়ুন: মহিলাদের জন্য সবচেয়ে নিরাপদ রাজ্য গোয়া: রিপোর্ট