নিজস্ব প্রতিবেদন: শীতের শুরুতেই ভয়ঙ্কর আকার নিল রাজধানীর দূষণ। শুক্রবার সকালে দিল্লির বিভিন্ন এলাকায় সাতসকালেই দম বন্ধকরা অবস্থায় ঘুম  ভাঙে মানুষজনের। সকালের কুয়াশা ও দূষণের কারণে সৃষ্ট ধোঁয়াশায় দিল্লির আকাশ তখন বেশ ঝাপসা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-চাঁদার জোরজুলুম, সিমেন্ট দিয়ে দোকানের শাটার আটকে দিল তোলাবাজরা!


শুক্রবার সকালে দিল্লির পাঞ্জাবীবাগ এলাকায় বাতাসে ধূলিকণার(PM 2.5)মাত্রা ছিল ৪২৯। যেখানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে স্বাভাবিক মাত্রা ৬০। ফলে এলাকার বহু মানুষ শ্বাসকষ্টে ভুগতে শুরু করেন। শহরের আরকে পুরম, সিরি ফোর্ট, জওহরলাল নেহরু স্টেডিয়াম, মন্দির মার্গের বিভিন্ন জায়গায় বাতাসে ধূলিকণার মাত্রা ছিল ২০০-৩৩০। সকাল সাতটায় মান্ডকায় বাতাসে ধূলিকণার(PM 2.5) ওই মাত্রা ছিল ৬৯৭।


বেশ কয়েকদিন ধরেই দিল্লির বাতাসে ধূলিকণার মাত্রা দ্রুত বাড়ছিল। এর থেকে রেহাই পাওয়ার আশা এখনই নেই বলে মনে করা হচ্ছে। এর সঙ্গে যোগ হয়েছে পাঞ্জাবে চাষীদের জমিতে খড় পোড়ানো। এদিকে গত বছর দীপাবলীর সময়ে দিল্লিতে দূষণের মাত্রা আকাশ ছুঁয়েছিল। এবার দীপাবলীর আগেই তা ফের বড় সমস্যা হয়ে দেখা দিল।


উল্লেখ্য, বাতাসে দূষণের মাত্রা ০-৫০ থাকলে তা ভালো বলা হয়। এই মাত্রা ২০১-৩০০ এর মধ্যে থাকলে তাকে বলা হয় খারাপ। মাত্রা ৩০০-৪০০ এর মধ্যে হলে তা খুবই খারাপ বলে মনে করেন বিশেষজ্ঞরা।


আরও পড়ুন-শিয়ালদা ইএসআই হাসপাতালে আগুন


সিস্টেম অব এয়ার কোয়ালিটি অ্যান্ড ওয়েদার ফোরকাস্টিং রিসার্চ বা সাফার-এর পরামর্শ, মুখোশ পরে বাইরে বের হোন। কোনও ভারি কাজ করবে না। প্রসঙ্গত বৃহস্পতিবার দিল্লির বাতাসে ধূলিকণার মাত্রা ছিল ৩৩১ যা বেশ বিপজ্জনক। রাজধানীর দূষণ পরিস্থিতি নিয়ন্ত্রণে যে সব জায়গায় জঞ্জাল ফেলা হয় সেখানে দমকল বাহিনীকে তৈরি রাখা হয়েছে যাতে কেউ সেখানে আগুন লাগিয়ে ধোঁয়া সৃষ্টি করতে না পারে।