নিজস্ব প্রতিবেদন: করোনাভাইরাসকে হারিয়ে জয়ী হলেন দিল্লির ১০৬ বছরের এক প্রবীণ। পরিবারের একাধিক সদস্যও করোনা আক্রান্ত হয়েছিলেন। তাঁর ৭০ বছরের ছেলের থেকেও দ্রুত সেরে উঠেছেন তিনি। তবে এর থেকে গুরুত্বপূর্ণ খবর হল, ওই প্রবীণ ব্যক্তির বয়স যখন মাত্র ৪ বছর, সেসময় তিনি স্প্যানিশ ফ্লু-তে আক্রান্ত হন। সেবারও তিনি সেরে ওঠেন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-শরীর থেকে ছিঁড়ে পড়ে হাত-পা, আদৌ কী থেকে বিস্ফোরণ মালদার টোটোয়? কী বলছে ফরেনসিক দল?
 
সম্প্রতি দিল্লির রাজীব গান্ধী সুপার স্পেশালিটি হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন ওই প্রবীণ। তাঁর সঙ্গেই ভর্তি হয়েছিলেন তাঁর ছেলে, স্ত্রী-সহ পরিবারের একাধিক সদস্য।


হাসপাতালের এক চিকিত্সক সংবাদসংস্থাকে জানিয়েছেন, ওই প্রবীন ব্যক্তিই সম্ভবত দিল্লির একমাত্র রোগী যিনি ১৯১৮ সালে স্প্যানিশ ফ্লুতেও আক্রান্ত হয়েছিলেন। ওই রোগটি করোনা ভাইরাসের মতোই গোটা দুনিয়াতে দাপিয়ে বেড়িয়েছিল। উনি শুধু সুস্থ্যই হননি, ওঁর ছেলের থেকেও দ্রুত সেরে উঠেছেন।


আরও পড়ুন-'কাশ্মীরের মানুষ পাকিস্তান থেকে স্বাধীনতা চায়', Hack হয়ে গেল Pok-র সরকারি ওয়েবসাইট 


উল্লেখ্য, ১০২ বছর আগে গোটা দুনিয়ায় ছড়িয়েছিল স্প্যানিশ ফ্লু। মার্কিন যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলের মতে, ১৯১৮ সালের ইনফ্লুয়েঞ্জা এখনও পর্য্নত সবচেয়ে মারাত্মক মহামারী ছিল। ১৯১৮-১৯ সালের মধ্যে এই ফ্লু গোটা দুনিয়ায় ছড়িয়ে পড়েছিল। তবে ওই ফ্লুর উত্পত্তি কোথা থেকে তা জানা যায়নি। 


বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি পরিসংখ্যান অনুয়ায়ী, স্প্যানিশ ফ্লুতে গোটা দুনিয়ায় মৃত্যু হয়েছিল ৪ কোটি মানুষের। ভারতেও মৃত্যু হয়েছিল বিপুল সংখ্যক মানুষের।