নিজস্ব প্রতিবেদন: জেএনইউ-র প্রাক্তন নেতা কানহাইয়া কুমার, উমর খালিদ-সহ একাধিক ছাত্র-নেতার বিরুদ্ধে সোমবার চার্জশিট পেশ করল দিল্লি পুলিস। এ দিন টাঙ্কভর্তি ১২০০ পাতার চার্জশিট আনা হয় দিল্লির পাতিয়ালা হাউস কোর্টে। আগামিকাল, কানহাইয়াদের বিরুদ্ধে ওই চার্জশিট পেশ হবে আদালতে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সংবাদ মাধ্যম সূত্রে জানা গিয়েছে, কানহাইয়াদের বিরুদ্ধে দেশদ্রোহী (১২৪এ), জালিয়াতি (৪৬৫), অপরাধমূলক ষড়যন্ত্র (১২০বি)-সহ একাধিক ধারায় চার্জশিট গঠন করা হয়েছে। অভিযুক্তদের মধ্যে রয়েছেন, কানহাইয়া কুমার, উমর খালিদ, অনির্বাণ ভট্টাচার্য, আকিব হুসেন, মুজিব হুসেন, উমর গুল, রাইয়া রসুল, বাসির ভট-রা। এ প্রসঙ্গে কানহাইয়া বলেন, যদি তাঁদের বিরুদ্ধে চার্জশিট তৈরি করা হয়, তাহলে পুলিস এবং মোদীকে ধন্যবাদ। কিন্তু কানহাইয়া প্রশ্ন তোলেন, ৩ বছর পর ভোটের মুখে কেন চার্জশিট আনা হল। রাজনৈতিক ষড়যন্ত্রের অভিযোগ তুলে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্রনেতার দাবি, দেশের বিচার ব্যবস্থার উপর ভরসা আছে তাঁদের।



আরও পড়ুন- মাথার উপর দিয়ে চলে গেল ট্রাকের চাকা, তারপর উঠে দাঁড়ালেন যুবক


উল্লেখ্য, ২০১৬ সালে ফেব্রুয়ারিতে জেএনইউ চত্বরে সংসদ হামলায় দোষী সাব্যস্ত আফজল গুরুর ফাঁসির বিরুদ্ধে প্রতিবাদ করেন এক দল ছাত্র। পাল্টা প্রতিবাদে নামে বিজেপির ছাত্র সংগঠন এভিবিপি। কানাহাইয়াদের বিরুদ্ধে দেশদ্রোহীর অভিযোগ আনা হয়। কানহাইয়া, উমর ও অনিবার্ণকে গ্রেফতারও করা হয়। পরে তাঁরা জামিন পেয়ে যান।


আরও পড়ুন- ডিসেম্বরে আরও কমল পাইকারি মূল্যবৃদ্ধির হার, ভোটের মুখে স্বস্তিতে মোদী সরকার



উনিশের লোকসভা নির্বাচনে বিহার থেকে সিপিআই প্রার্থী হিসাবে ভোটে দাঁড়ানোর সম্ভবনা রয়েছে কানহাইয়া কুমারের। তাঁর জন্মভিটে বেগুসরাই লোকসভা কেন্দ্র থেকে দাঁড়াতে পারেন তিনি। কিন্তু একা সিপিআই-র জোরে জেতা যে অসম্ভব, সেটা বুঝেই লালু প্রসাদের সঙ্গে যোগাযোগও রাখছেন তিনি। এই সময় দেশদ্রোহিতার অভিযোগ এনে চার্জশিট আনা তাঁর রাজনৈতিক কেরিয়ারে বড়সড় ধাক্কা বলে মনে করছে ওয়াকিবহাল মহল।