ওয়েব ডেস্ক: নোট বাতিল নিয়ে আরবিআই-এর বার্ষিক রিপোর্ট অস্বস্তিতে ফেলেছে মোদী সরকারকে। সেই অস্বস্তি আরও বাড়ালেন রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন। তাঁর কথায়, আমি থাকাকালীন নোট বাতিল নিয়ে আরবিআই-এর সঙ্গে কোনওরকম আলোচনা করেনি কেন্দ্র।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

নিজের লেখা বই ‘আই ডু হোয়াট আই ডু’-তে রাজন স্পষ্ট করেছেন, তিনি কখনই পাঁচশো ও হাজার টাকার নোট বাতিলের সিদ্ধান্তকে সমর্থন করেননি। নোট বাতিলের পর প্রথমবার এনিয়ে মুখ খুললেন রঘুরাম রাজন। তিনি ২০১৬ সালে দায়িত্ব ছেড়েছিলেন। বর্তমানে চিকাগো বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি পড়ান করেন রাজন। বইয়ে রাজন লিখেছেন,“২০১৬ সালের ফেব্রুয়ারি নোট বাতিল নিয়ে আমার মতামত চেয়েছিল কেন্দ্রীয় সরকার। দীর্ঘকালীন লাভ থাকলে স্বল্পকালীন মেয়াদে অর্থনীতিকে চড়া দাম দিতে হবে বলে মৌখিক ভাবে জানিয়েছিলাম কেন্দ্রকে।” তবে দীর্ঘকালীন লাভ নিয়ে বিস্তারিত কিছু লেখেননি রঘুরাম রাজন।


গত ৩০ অগাস্ট বার্ষিক রিপোর্ট প্রকাশ করে আরবিআই। সেই রিপোর্ট অনু‌যায়ী, নোট বাতিলের পর ৯৯ শতাংশ টাকাই ফেরত এসেছে ব্যাঙ্কে। নোট বাতিলের প্রভাব পড়েছে জিডিপি-তেও। তিন বছর পর সর্বনিম্নে নেমে গিয়েছে দেশের আর্থিক বৃদ্ধির হার।  


আরও পড়ুন, জাল নোটের বিরুদ্ধে লড়াইয়ে কী হাল হল মোদীর?