জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গত মে মাসের পর এবার আগস্ট। নাগরিকত্ব না পেয়ে রাজস্থান থেকে শেষপর্যন্ত পাকিস্তানেই ফিরে গেলেন ৭০০ পাকিস্তানি হিন্দু। প্রতিবেশী দেশগুলিতে ধর্মীয় কারণে অত্যাচারিত সংখ্যালঘুদের ভারতে আশ্রয় দেওয়া জন্য তৈরি হয়েছিল সিএএ। কিন্তু সেই আইনের আওতায় ভারতে তাদের ঠাঁই হয়নি। এনিয়ে গত ১৮ মাসে দেশে ফিরে গেলেন ১৫০০ পাক হিন্দু। কারণ নাগরিকত্ব পাওয়ার কড়া পরীক্ষায় তাঁরা পাস করতে পারেননি। ভারত-পাক সীমান্তের অরাজনৈতিক সংগঠন সীমান্ত লোক সংগঠন-এর প্রেসিডেন্ট হিন্দু সিং সোধা সংবাদমাধ্যমে জানিয়েছেন, ২০২১ সালে থেকে এখনওপর্যন্ত হিন্দু সম্প্রদায়ের ১৫০০ মানুষ পাকিস্তানে ফিরে গিয়েছেন। রাজ্য ও কেন্দ্র সরকারের দীর্ঘসূত্রতার করাণে এদের পিরেই যেতে হল। নাগরিকত্ব পাওয়ার জন্য যেসব নিয়মকানুনের মধ্যে দিয়ে যেতে হয় তা করার মতে াটাকাপয়সা ওদের কাছে ছিল না। তাই তাদের ফিরেই যেতে হল।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-সময়সীমা পেরিয়ে গেলেও মেলেনি ডিএ, আদালত অবমাননার মামলা হল হাইকোর্টে


রাজস্থান সহ দেশে আশ্রয় নেওয়া পাক হিন্দুদের কথা বলতে গিয়ে সোধা বলেন, নাগরিকত্ব পাওয়ার জন্য আবেদন কররা পরও তারা জানেন না আদৌ তারা ভারতের নাগরিকত্ব পাবেন কিনা।  কমপক্ষে ২৫০০ পাক হিন্দু ভারতের নাগরিকত্ব চান। গত ১০-১৫ বছর তারা ভারতে রয়েছেন। ২০০৪ ও ২০০৫ সালে ক্যাম্প করে ১৩ হাজার পাক হিন্দুকে ভারতের নাগরিকত্ব দেওয়া হয়। কিন্তু গত ৫ বছরে নাগরিকত্ব দেওয়া হয়েছে মাত্র ৫ হাজার পাকিস্তানিকে।


ভারতের নাগরিকত্ব পাওয়ার জন্য প্রচুর ঝক্কি ঝামেলা পোহাতে হয় পাক নাগরিকদের। প্রথমত তাদের পাক পাসপোর্ট থাকতে হবে। সেই পাসপোর্ট জমা দিয়ে নিতে হবে সারেন্ডার সার্টিফিকেট। তা দেখিয়ে ভারতীয় স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে আবেদন করতে হবে। ভারতীয় নাগরিকত্ব নেওয়ার জন্য ও পাসপোর্ট সারেন্ডারের জন্য যে ফি জমা দিতে হয় তা ওইসব পাক হিন্দু উদ্ধাস্তুদের পক্ষে মেটানো মুসকিল। পাসপোর্ট রিনিউ করতে পাক সরকার নিচ্ছে ৮ হাজার টাকা। ওই টাকা তাদের পক্ষে দেওয়া প্রায় অসম্ভব হয়ে দাঁড়াচ্ছে।


সিএএ আইন হলেও এখনও তা কার্যকর হয়নি। তবে এর মধ্য়েই ২০১৮ সালে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক বিদেশিদের নাগরিকত্ব দেওয়ার জন্য একটি অনলাইন আবেদনের ব্যবস্থা করে। পকিস্তান, আফগানিস্থান ও বাংলাদেশের সংখ্যালঘু হিন্দু, শিখ, বৌদ্ধ, শিখ, খ্রিষ্টান ও জৈনদের জন্য ওই ব্যবস্থা করা হয় দেশের ৭ রাজ্য। তার পরেও এই ছবি ধরা পড়েছে রাজস্থানে।


কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী ২০২১ সাল পর্যন্ত ভারতের নাগরিকত্ব পাওয়ার জন্যে আবেদন জমা পড়েছে ১০ হাজারের বেশি। এদের সিংহভাগই পাকিস্থান থেকে। তবে গত এপ্রিলে কেন্দ্র জানিয়েছে, সিএএ আইন খতিয়ে দেখতে আরও ৬ মাস লাগবে। তার পর থেকে বিষয়টি এখনও ঝুলেই রয়েছে।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)