নিজস্ব প্রতিবেদন: কালোটাকার বিরুদ্ধে লড়াইয়ে এক কদম এগিয়ে গেল কেন্দ্র। স্যুইস ব্যাঙ্ক থেকে ভারতে এল সেখানকার ব্যাঙ্কগুলিতে ভারতীয়দের ব্যাঙ্ক অ্যাকাউন্ট সম্পর্কে বিস্তারিত তথ্য। এর ফলে দেশের কোন কোনও রাজনীতিবিদ বা ব্যবসায়ীর অর্থ ওইসব ব্যাঙ্কে রয়েছে তা স্পষ্ট হয়ে যাবে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-মুম্বইয়ের অ্যারে কলোনিতে আর একটি গাছও কাটা যাবে না, নির্দেশ শীর্ষ আদালতের


স্ইযুত্জারল্যান্ডের ট্যাক্স অ্যাডমিনিস্ট্রেশন এফটিএর তরফে সংবাদসংস্থাকে জানানো হয়েছে, অটোমেটিক এক্সচেঞ্জ অব ইনফরমেশন নিয়মে দুনিয়ার ৭৫টি দেশের সঙ্গে ব্যাঙ্ক অ্যাকাউন্ট সংক্রান্ত তথ্য ভাগ করে নেওয়া হয়। ওই তালিকায় রয়েছে ভারতও।


এদিকে, প্রথম ধাপে বেশকিছু অ্যাকাউন্ট সংক্রান্ত তথ্য ভারতের হাতে আসছে। পরবর্তিতে ২০২০ সালেও আরও তথ্য আসবে ভারতে। ওইসব তথ্য বিশ্লেষণ করে দেখা হবে এখনও পর্যন্ত কোন কোন অ্যাকাউন্ট সক্রিয় রয়েছে। পাশাপাশি ২০১৮ সালে কোন কোনও অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়েছে তাও স্পষ্ট হবে।



আরও পড়ুন-নামটা এবার বদলে ফেলুন, দুর্গাপুজোয় অংশ নেওয়ায় নুসরতকে নিশানা উত্তরপ্রদেশের মওলানার


কী জানা যাবে ওইসব ব্যাঙ্ক অ্যাকাউন্ট সংক্রান্ত তথ্য থেকে? জানা যাচ্ছে ওই তথ্য থেকে জানা যাবে অ্যাকাউন্টধারীদের পরিচয়, কত টাকা রয়েছে, কোন রাজ্যের বাসিন্দা-সহ বহু তথ্য। স্যুইস কর্তৃপক্ষের দাবি, এখানকার ব্যাঙ্কগুলি থেকে ভারতে তথ্য গেলে বোঝা যাবে অ্যাকাউন্টধারী তাঁর নিজের দেশে ঠিকঠাক কর দিয়েছেন কিনা। গত কয়েক বছরে বিপুল টাকা লেনদেন হয়েছে ওইসব অ্যাকাউন্ট থেকে।


সংবাদমাধ্যম সূত্রে খবর, যাদের সম্পর্কে তথ্য দেওয়া হয়েছে তাদের মধ্যে রয়েছেন ব্যবসায়ী, অনাবাসী ভারতীয়। এদের অনেকেই এখন দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশ-সহ ব্রিটেন ও মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাস করছেন।