নিজস্ব প্রতিবেদন: জম্মু বায়ুসেনা ঘাঁটিতে অতর্কিতে ড্রোন হামলা থেকে শিক্ষা নিল দেশের সুরক্ষাবাহিনী। ওই বায়ুসেনা ঘাঁটিতে বিশেষ রাডার বসিয়েছে জাতীয় নিরাপত্তা বাহিনী (NSG) । এটি একটি অ্যান্টি ড্রোন সিস্টেম, যা তিন কিলোমিটার দূরে কোনও ড্রোন থাকলে তা সেনা ঘাঁটিতে জানাবে এবং সতর্ক করবে আসন্ন আক্রমণ থেকে। এবার সেই রাডারেই ধরা পড়ল আরেকটি ড্রোনের উপস্থিতি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এই র‍্যাডারটি যে সফল তার প্রমাণ মিলেছে ১৩ জুলাই৷ সেদিন রাতে জম্মু বায়ুসেনা ঘাঁটিতে একটি ড্রোন উড়েছিল আকাশে। তৎক্ষণাৎ রাডারে ধরা পড়ে সেই সতর্কতা। সেনাবাহিনীর কাছে পৌঁছে যায় খবর। কিন্তু সঙ্গে সঙ্গেই অদৃশ্য হয়ে যায় ড্রোনটি। তিন সপ্তাহ আগে ড্রোন হামলা ও একাধিক ড্রোন দেখা যাওয়ায় সুরক্ষা শক্তপোক্ত করতে রাডার বসায় এনএসজি। 


আরও পড়ুন, দীনেশ ত্রিবেদীর ছেড়ে যাওয়া রাজ্যসভার আসনে উপনির্বাচন, দিনক্ষণ ঘোষণা করল ECI


অনেক বছর ধরে এই অ্যান্টি ড্রোন সিস্টেম নিয়ে কাজ করছে এনএসজি। বৃহস্পতিবার রাত ৮.১০ মিনিট নাগাদ রামগড় এলাকায় প্রথম একটি ড্রোনের উপস্থিতি ধরা পড়ে সেনার অ্যান্টি-ড্রোন ব়্যাডারে। এরপর সাম্বা সেক্টর, হিরানর সেক্টর এবং মিরান সাহিব এলাকায় আরও তিনটি ড্রোন ধরা পড়ে।


ড্রোনের মাধ্যমে বিস্ফোরণ ঘটানো হয়েছিল জম্মু বিমানবন্দরের বায়ুসেনা ঘাঁটিতে। এবারও তেমনই কোনও নাশকতার ছক ছিল বলে অনুমান। সূত্রের খবর, অ্যান্টি-ড্রোন ব়্যাডারে ড্রোনগুলো ধরা পড়ার পরে, সেগুলোকে ধ্বংস করেন জওয়ানরা।