নিজস্ব প্রতিবেদন: ভারতীয় রাজনীতিতে ‘এমন মন্তব্য’ নজিরবিহীন। আমজনতার কানে বড্ড বেসুরও লাগছে ‘এমন মন্তব্য’। দেশবাসীর অভ্যেস নেই যে ‘এমন মন্তব্য’ শোনার! সত্যি কি ফিরে এলো শাসক-বিরোধীর সৌভাতৃত্বের রাজনীতি না অন্দরে ভাঙনের প্রতিধ্বনি শোনা যাচ্ছে ‘এমন মন্তব্যে’! আগে বলে নেওয়া যাক, কী সেই ‘এমন মন্তব্য’?


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

শিবসেনার মুখপত্র ‘সামনায়’ প্রকাশিত হয়েছে, বিজেপির দেবেন্দ্র ফড়ণবীস বিরোধী দলনেতা হিসাবে দারুণ কাজ করছেন। তাঁর বহুদর্শিতা প্রশংসনীয়। সম্প্রতি ফড়ণবীস তাঁর সহকর্মীদের কাছে জানিয়েছেন, তাঁর করোনা পজেটিভ হলে সরকারি হাসপাতালে যেন ভর্তি করা হয়। তাঁর এই মন্তব্যের জন্য কটাক্ষ নয় প্রশংসা করা উচিত বলে শিবসেনা জানায়। ‘সামনায়’ আরও প্রকাশ, রাজ্যের বিভিন্ন প্রান্তে করোনা পরিস্থিতি খতিয়ে দেখে সরকারের উপর ফড়ণবীস যে স্বতঃস্ফূর্ত আস্থা দেখিয়েছেন, সরকারকে এই কাজে আরও উজ্জীবিত করবে।


সেনার এমন মন্তব্যে জোর জল্পনা তৈরি হয়েছে মহারাষ্ট্রে। বিজেপির একদা শরিক শিবসেনা মাঝমধ্যেই মোদী সরকারের প্রশংসা করে। কিন্তু মহারাষ্ট্রে ‘লোটাস অপারেশনের’ জল্পনা যেখানে দানা বাঁধছে, সেই আবহে ‘সামনার’ এমন মন্তব্য অত্যন্ত ইঙ্গিতবহ বলে মনে করছে ওয়াকিবহাল মহল। করোনা যুদ্ধে শাসক-বিরোধী কাঁধে কাঁধ মিলিয়ে লড়াই করবে, বাস্তবে মাটিতে দাঁড়িয়ে অবাক হওয়াটাই দস্তুর! অন্তত এ দেশের রাজনীতিতে।


সূত্রে খবর, শিবসেনার ‘দেবেন্দ্র-প্রেম’ ভাবিয়ে তুলছে জোটে থাকা কংগ্রেস এবং এনসিপিকে। কেন্দ্রে শাসক দলের প্রতি আস্থাভাজন হয়ে মাঝে-মধ্যেই শিবসেনা নেতারা বেসুরও মন্তব্য করেন। অস্বস্তিতে পড়তে হয় শরদ পাওয়ারদের। কিন্তু গত শুক্রবার স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে দেবেন্দ্র ফড়ণবীসের সাক্ষাত্ নতুন করে ‘অপারেশন লোটাসের’ জল্পনা তৈরি হয়েছে।


আরও পড়ুন- আতঙ্কিত হবেন না; রাজ্যের করোনা পরিস্থিতি আয়ত্বের বাইরে যায়নি, আশ্বাস মুখ্য সচিবের


স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের পর দেবেন্দ্র ফড়ণবীস জানান, রাজ্যে করোনা পরিস্থিতি নিয়েই আলোচনা হয় তাঁদের। সম্পূর্ণভাবে অরাজনৈতিক সাক্ষাত্ ছিল। কোনও ‘অপারেশন লোটাস’ হচ্ছে না। জোট-সরকারের অন্দরে যে ভাবে মতানৈক্য মাথাচাড়া দিয়ে উঠেছে, ও এমনই সরকার পড়ে যাবে। গেহলট সরকার যে ভাবে সুতোর উপর ঝুলছে, সেখানে ফড়ণীবসের ‘এই মন্তব্য’ ঘৃতাহুতি দিল বলে মত রাজনৈতিক বিশেষজ্ঞদের একাংশের।