ওয়েব ডেস্ক: 'তিন তালাক'-এর মাধ্যমে দাম্পত্য খারিজ করে দেওয়ার দীর্ঘকালের প্রথার বিরুদ্ধে এবার মুখ খুললেন অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ডের (এআইএমপিএলবি) সহ-সভাপতি মৌলানা কালবি সাদিকি। 'তিন তালাক' প্রথার বিপক্ষে বলতে গিয়ে সাদিকি বলেছেন, "নারী-পুরুষ উভয়ে বিবাহ বিচ্ছেদ না চাইলে, বিচ্ছেদ ঘটানো উচিত নয়।" মৌলানা আরও বলেছেন, "হিন্দুদের মতো আমাদেরও অনেক 'সেকশন' রয়েছে। এমনকি স্বামী যদি তিন লক্ষ বারও 'তালাক' বলে এটা গ্রাহ্য নাও হতে পারে।"


আরও পড়ুন- 'তালাক' প্রশ্নে কেন্দ্রকে নোটিশ দিল সুপ্রিম কোর্ট


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

প্রসঙ্গত, তালাক প্রথার বিলুপ্তি চেয়ে সুপ্রিম কোর্টে আবেদন জমা পড়লে, দেশের শীর্ষ আদালত কেন্দ্রীয় সরকার ও অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ডের কাছে একই সঙ্গে নোটিশ জারি করে এই বিষয়ে উভয় পক্ষের মতামত জানতে চায়। এআইএমপিএলবি ইতিমধ্যেই তালাক ও বহু বিবাহ প্রথা টিকিয়ে রাখার পক্ষে তাদের সম্মতির কথা সুপ্রিম কোর্টকে জানিয়ে দিয়েছে এবং বলেছে যে এই বিষয়টি একান্তই তাদের ধর্মীয় আচার, এক্ষেত্রে আদালতের হস্তক্ষেপের কোনও অধিকার নেই। পক্ষান্তরে, কেন্দ্রীয় সরকারের তরফে এখনও কোনও মত পাওয়া যায়নি। উল্লেখ্য, গত সোমবার সুপ্রিম কোর্ট কেন্দ্রকে আগামী চার সপ্তাহের মধ্যে তাদের লিখিত মতামত জমা দিতে নির্দেশ দিয়েছে।


এআইএমপিএলবি তালাক প্রথা টিকিয়ে রাখতে চাইলেও অল ইন্ডিয়া মুসলিম ওমেন পারসোনাল ল বোর্ড (এআইএমডব্লুপিএলবি) এর প্রেসিডেন্ট শায়িস্তা অম্বর এই প্রথা বিলোপ করার পক্ষে মতামত দিয়েছেন প্রথম থেকেই। এখন এআইএমপিএলবি-র সহ সভাপতি মৌলানা কালবি সাদিকিও তালাক প্রথার বিপক্ষে মত ব্যক্ত করায় বিষয়টি নিয়ে ধর্মীয় সংগঠনের অন্দরেই মতানৈক্যের ছবিটা পরিষ্কার হয়ে গেল।


আরও পড়ুন- কাশ্মীরে অশান্ত পরিস্থিতির জন্য হুরিয়তকে একহাত নিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং