ওয়েব ডেস্ক : শিল্পীর ভাবনা, হতে পারে বিচিত্র। মনে হতে পারে, অসম্ভব। কিন্তু কল্পনাই না থাকলে, কেউ কীভাবে তাকে বাস্তব করার স্বপ্ন দেখবে? ত্রিপুরার শিল্পী, হরিচরণ দাসও দেখেছিলেন এক আপাত অসম্ভব স্বপ্ন। নিজে প্রতিবন্ধী। তবে স্বপ্নকে দিয়েছেন পাখা। অসম্ভবকে করেছেন সম্ভব। শুধু দেশে নয়, তাঁর খ্যাতি এখন বিশ্বজোড়া।    


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বাঁশের চেয়ার-টেবিল, আসবাব। কিংবা ঘর সাজানোর হরেক টুকিটাকি। এসবই চোখ সওয়া। কিন্তু তা বলে বাঁশ দিয়ে পোশাক? বাঁশেরই জ্যাকেট-কোট-টাই! শুনতে যতটা অসম্ভব লাগছে, বাস্তবে কিন্তু নয়। শিল্পী হরিচরণ দাসের স্বপ্ন, আজ তার হাতের মুঠোয়। স্রেফ মুলি বাঁশ দিয়েই শিল্পী বুনে চলেছেন একের পর এক কাপড়। হাতের কামাল। বাঁশের কেরামতি।  যে দেখে, সে দেখতেই থাকে।


খোদ রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যাও মুগ্ধ এই শিল্পীর হাতের কাজে। বহু বাহবা পেয়েছেন। ঝুলিতে রয়েছে বহু পুরস্কার। তবু নিজের রাজ্য সম্পর্কে মনের কোনে জমে, একরাশ অভিমান। দু বার রাষ্ট্রপতির হাত থেকে শিল্পগুরু সম্মান পেয়েছেন শিল্পী হরিচরণ দাস। শারীরিক দিক থেকে প্রতিবন্ধী হলেও, স্বপ্ন সফলের পথে আসতে দেননি কোনও প্রতিবন্ধকতা। বাঁশ থেকে তন্তু বের করে তা দিয়ে শুধু কোট-জ্যাকেটই নয়, ঘরের পর্দা থেকে আরও নানা জিনিস বানাতে ওস্তাদ হরিচরণ দাস।