নিজস্ব প্রতিবেদন: ভোট গণনার শুরু আগেই উত্তেজনা চরমে। বুথ ফেরত্ সমীক্ষার পূর্বাভাস আসতেই নড়েচড়ে বসেছেন বিরোধীরা। ইতিমধ্যেই ইভিএম কারচুপির অভিযোগ নিয়ে ২২ জন বিরোধী নেতা দরবার হয়েছেন নির্বাচন কমিশনের কাছে। পাশাপাশি, নিজেদের উদ্যোগেই গণনাকেন্দ্রে পাশে রাতভর পাহারার ব্যবস্থা করা হয়েছে। তবে, বিরোধীদের দাবি, প্রথমেই প্রত্যেক বিধানসভার ৫ ভিভিপ্যাটের গণনা ও মেলানোর কাজ শুরু  করা উচিত। যদি ভিভিপ্যাট এবং ইভিএম গণনায় অমিল বেরোয়, তা হলে প্রত্যেকটি বিধানসভার সবকটি ভিভিপ্যাট খতিয়ে দেখতে হবে। সূত্রের খবর, বিরোধীদের দাবি গুরুত্ব দিয়ে দেখছে নির্বাচন কমিশন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


কিন্তু প্রশ্ন অন্য জায়গায়? প্রত্যেক বিধানসভায় পাঁচটি ভিভিপ্যাট খতিয়ে দেখতে দু়’ঘণ্টার বেশি সময় লাগার সম্ভাবনা রয়েছে। সুপ্রিম কোর্টেও কমিশন স্বীকার করে ভিভিপ্যাট গণনা সময়সাপেক্ষ। সে ক্ষেত্রে বিরোধীদের দাবি অনুযায়ী, শুরুতেই ভিভিপ্যাট গণনা হলে দুপুর গড়াতে পারে এভিএম গণনা শুরু করতে। সূত্রে এমনটাই জানা যাচ্ছে। সূত্রের আরও খবর, এর পর যদি একটি বিধানসভার সবকটি ভিভিপ্যাট খতিয়ে দেখা হয়, তা হলে দুই থেকে তিন দিন লাগবে পুরো ফল প্রকাশ হতে।   


আরও পড়ুন- যত সব ছাইপাঁশ, ইভিএম-ভিভিপ্যাট ১০০% গণনার আর্জিতে কড়া পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের


গতকাল এক স্বেচ্ছাসেবী সংগঠন একশো শতাংশ ভিভিপ্যাট খতিয়ে দেখার আর্জি জানিয়ে সুপ্রিম কোর্টে দ্বারস্থ হয়। যদিও তাদের আবেদন সরাসরি খারিজ করে দেওয়া হয়। ‘অবান্তর’ দাবি বলে ভর্তসনা করে সুপ্রিম কোর্ট। এর আগেই প্রধান বিচারপতির বেঞ্চ জানায়, প্রত্যেকটি বিধানসভায় ৫টি ভিভিপ্যাট ইভিএম-এর সঙ্গে খতিয়ে দেখা হবে। প্রথমে একটি ভিভিপ্যাট খতিয়ে দেখার সিদ্ধান্ত নিয়েছিল কমিশন।