নিজস্ব প্রতিবেদন: শুনতে আজব লাগলেও সত্যি। ইঞ্জিনিয়ারিং পড়ুয়াদের এবার পড়তে হবে বেদ, পুরাণ, তর্কশাস্ত্র। এমনটাই জানিয়ে দিয়েছে অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকলিক্যাল এডুকেশন(এআইসিটিই)।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

কেন এই ধরনের সিদ্ধান্ত?  কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী প্রকাশ জাভেরেকর সংবাদ মাধ্যমে জানিয়েছেন, নতুন এই বিষয়গুলি ইঞ্জিনিয়ারদের সঙ্গে সমাজের সম্পর্ক আরও দৃঢ় করবে। এআইসিটিই-র এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বেদ, পুরাণ ছাড়াও সিলেবাসে ‌যোগ হচ্ছে পরিবেশবিদ্যা, সংবিধান, ভারতীয় দর্শন, ভাষাবিদ্যার মতো বিষয়। সব বিষয়গুলিই হবে বাধ্যতামূলক।


এআইসিটিই তাদের সিলেবাসে সম্প্রতি বেশ খানিকটা বদল এনেছে। সেখানেই ওইসব নতুন বিষয় অর্ন্তভূক্ত হয়েছে। কোনও কোনও মহল থেকে বলা হচ্ছে পাঠক্রমে থিয়োরি কিছুটা কমিয়ে প্রাকটিক্যাল বাড়ানো হবে।


অারও পড়ুন-সততার দাম দেবে কেন্দ্র, সহজে মিলবে ঋণ 


প্রসঙ্গত, প্রতিবছর দেশের ৩ হাজার ইঞ্জিনিয়ারিং কলেজ থেকে ৭ লাখ ইঞ্জিনিয়ার পাস করে বের হন। এদের অর্ধেক কাজ পান। ২০১৫-১৬ সালের একটি পরিসংখ্যান অনু‌যায়ী দেশের মাত্র ৩,৩৪,০০০ ইঞ্জি নিয়ার ক্যাম্পাসিংয়ের মাধ্যমে চাকরি পেয়েছিলেন। ওই বিপুল সংখ্যার পড়ুয়াদের জন্য সিলেবাস আরও চ্যালেঞ্জিং হলে উঠল বলে মনে করা হচ্ছে।