নিজস্ব প্রতিবেদন: শুনতে আশ্চর্য লাগলেও সত্যি। ৬৪ বছর বয়সে সর্বভারতীয় মেডিক্যাল প্রবেশিকা NEET পাস করলেন ওড়িশার অবসরপ্রাপ্ত ব্যাঙ্ক কর্মী জয় কিশোর প্রধান। শুধু তাই নয় রাজ্যের বীর সুরেন্দ্র সাঁই ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সের প্রথন বর্ষে ভর্তিও হয়েছেন তিনি। যে পরীক্ষা পাস করার জন্য আঠারো, কুড়ির তরুণরা হিমশিম খেয়ে যাচ্ছেন সেই NEET পাস করে জয় কিশোর দেখিয়ে দিলেন বয়স কোনও বাধাই নয়।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-পরিকল্পনামাফিক হামলা TMC-র: Samik, ক্ষোভের বহিঃপ্রকাশ, পাল্টা Sougata-র


স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার ডেপুটি ম্যানেজার হিসেবে অবসর নিয়েছিলেন জয়। তার পরেই তাঁর মাথায় চেপে বসে NEET। সংবাদমাধ্যমে তিনি বলেন, ISC পাস করার পরই মেডিক্যাল জয়েন্ট দিয়েছিলাম। কিন্তু পাস করতে পারিনি। এরপর বিএসসি পাস করে একটি স্কুলে চাকরি পাই। সেখান থেকে ব্যাঙ্কের পরীক্ষা দিয়ে SBI-য়ে চাকরি পাই ১৯৮৩ সালে। কিন্তু কখনই মাথা থেকে মেডিক্যাল পরীক্ষা নামেনি।


কীভাবে প্রস্তুতি? জয় জানিয়েছেন, ২০১৬ সালে অবসর নেওয়ার পর NEET এর প্রস্তুতি শুরু করি এবং এবার তা পাস করেছি। যখন পাস করে বের হব তখন হয়তো কোনও চাকরি পাব না। কিন্তু গরিবদের তো চিকিত্সা করতে পারব।


আরও পড়ুন-কৃষক বিরোধীদের সঙ্গে আমরা নেই, কেন্দ্রের কৃষি আইনের প্রতিবাদে NDA ছাড়ল RLP


পরীক্ষা দেওয়ার অনুমতি পেলেন কীভাবে? কোনও বয়সসীমা কি নেই? বীর সুরেন্দ্র সাঁই ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সের ডিন সংবাদমাধ্যমে জানিয়েছেন, 'MBBS-র ভর্তির কোনও আপার এজ লিমিট নেই। এই সেশন থেকেই ক্লাস করবেন জয় কিশোর। '


উল্লেখ্য, জয় কিশোরের যমজ দুই মেয়েও NEET এর প্রস্তুতি নিচ্ছিল। সম্প্রতি তাদের একজনের মৃত্যু হয়েছে। জয়ের বক্তব্য, নিজে ডাক্তার হয়ে মেয়ের স্বপ্ন পূরণ করব।