নিজস্ব প্রতিবেদন: কুরলা এক্সপ্রেস ট্রেনে উদ্ধার হল বিস্ফোরক। আর সেই বিস্ফোরকের সঙ্গে বার্তা,'হম ক্যায় কর সকতে হ্যায়ঁ ও বিজেপি কো দিখানা হ্যায়ঁ'। মঙ্গলবার নবি মুম্বইয়ের উড়ান ব্রিজে পাওয়া গিয়েছিল 'আইসিস' লেখা। তার পরেরদিনই মুম্বইয়ে লোকমান্য তিলক স্টেশনে শালিমার-মুম্বই এক্সপ্রেস ট্রেনে উদ্ধার হল বিস্ফোরক ও ব্যাটারি। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সোমবার পশ্চিমবঙ্গের শালিমার থেকে মুম্বইয়ে রওনা দিয়েছিল কুরলা এক্সপ্রেস। বুধবার সকাল সাড়ে সাতটায় কুরলার লোকমান্য তিলক টার্মিনাসে পৌঁছয়। পরিষ্কারের সময় একটি স্লিপার কোচে সন্দেহজনক বস্তু পড়ে থাকতে দেখেন সাফাইকর্মীরা। খবর দেওয়া হয় আরপিএফ-কে। উদ্ধার হয় বিস্ফোরক ভর্তি সাতটি প্লাস্টিক পাইপ। তার দিয়ে যুক্ত কয়েকটি ব্যাটারি। বিস্ফোরকের সঙ্গে মিলেছে হাতে লেখা কাগজ। ওই কাগজে হিন্দিতে লেখা, 'হম ক্যায় কর সকতে হ্যায়ঁ ও বিজেপি কো দিখানা হ্যায়ঁ'। বাংলায় তর্জমা করলে দাঁড়ায়, 'আমরা কী করতে পারি সেটা বিজেপিকে দেখিয়ে দেব'।     



তিলকনগর পুলিস জানিয়েছে, একটি চিঠি, মোবাইল নম্বর ও  কয়েকজনের ছবি উদ্ধার হয়েছে।  রেল পুলিসের সন্দেহ, উদ্ধার হওয়া বস্তুগুলি জিলেটিন স্টিক। ডিটোনেটর থাকলে বিস্ফোরণ ঘটানো যেত। সেগুলি ফরেনসিক পরীক্ষার জন্য পাঠানো হয়েছে।


 


ইতিমধ্যেই তদন্ত নেমে পড়েছে মহারাষ্ট্রের সন্ত্রাসদমন স্কোয়াড। বিশেষজ্ঞরা বলছেন, পুলিসের নজর এড়াতে বিস্ফোরকগুলি সম্পূর্ণভাবে তৈরি করা হয়নি। সেগুলি অর্ধসমাপ্ত অবস্থাতেই নিয়ে যাওয়া হচ্ছিল। ওই প্যাকেটটি সম্ভবত কাউকে দেওয়ার কথা ছিল। যদিও এটা নেহাত ভয় দেখানোর জন্য না সন্ত্রাসী কাজকর্ম, তা খতিয়ে দেখছেন তদন্তকারীরা।   


আরও পড়ুন- টার্গেটে পৌঁছতে পারলেন না কেন? বঙ্গ বিজেপি নেতৃত্বের কাছে উষ্মাপ্রকাশ অমিতের