নিজস্ব প্রতিবেদন: আর্থিক বৃদ্ধি স্লথ হতে পারে, কিন্তু মন্দার কোনও লক্ষণ নেই। আগামিদিনে সেই লক্ষণও দেখা যাবে না। বুধবার সংসদে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন কার্যত মেনে নিলেন আর্থিক বৃদ্ধিতে ধাক্কা লেগেছে। তবে, এই পরিস্থিতিকে মন্দা বলতে নিমরাজি অর্থমন্ত্রী।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এ দিন সংসদে পরিসংখ্যান পেশ করে অর্থমন্ত্রী জানান, বিদেশি বিনিয়োগ কংগ্রেস জমানা থেকে অনেকটাই বেশি মোদীর জমানায়। নিয়ন্ত্রণে রয়েছে মুদ্রাস্ফীতিও। নির্মলার দাবি, ২৮৩৯০ কোটি ডলার বিদেশি বিনিয়োগ হয়েছে। যা কংগ্রেসের শেষ জমানায় ছিল ১৮৯৫০ কোটি ডলার। অর্থমন্ত্রী আরও দাবি করেন, আর্থিক সঙ্কট কাটাতে কোনও ত্রুটি রাখেনি সরকার। ব্যাঙ্কগুলিকে চাঙ্গা করতে ঢালা হয়েছে ৭০ হাজার কোটি টাকা। কর্পোরেট কর কমানো হয়েছে।



আরও পড়ুন- একশো নট আউট! প্রতিবাদে পেঁয়াজের মালা পরে বিধানসভায় হাজির বিধায়ক


উল্লেখ্য, চলতি বছরে প্রথম ত্রৈমাসিকে জিডিপি ৫ শতাংশে নেমে আসে। যা গত ছয় বছরে সর্বনিম্ন। অটো সেক্টর কার্যত থমকে। পরিকাঠামো ও উত্পাদন শিল্পেও তথৈবচ। বেকারত্বের হার বাড়ছে তাল মিলিয়ে। পাশাপাশি মাথা চাড়া দিচ্ছে একের পর এক ব্যাঙ্ক কেলেঙ্কারির ঘটনা। এ সব নিয়ে আর্থিক মন্দার আবহ তৈরি হয়েছে বলে মনে করছেন অর্থনৈতিক বিশেষজ্ঞরা। তবে, নির্মলার দাওয়াই দেওয়াতে খামতি নেই। আগামী শুক্রবার দ্বিতীয় ত্রৈমাসিকের জিডিপির রিপোর্ট আসার কথা। এখন দেখার সেই রিপোর্ট কতটা স্বস্তি দিতে পারে নির্মলা সীতারামনকে।