নিজস্ব প্রতিবেদন: লাদাখ সীমান্তে ভারত-চিন সংঘাতের রেশ এখনও কাটেনি। তার মধ্যেই ভারতের জন্য ফ্রান্স থেকে রওনা দিল পাঁচটি রাফাল। ভারতীয় এয়ারফোর্সকে আরও শক্তিশালী করতে ২৯ জুলাই হরিয়ানার আমবালায় এসে পৌছবে এই পাঁচটি শক্তিশালী যুদ্ধ বিমান।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

২০১৬ সালের ভারত ও ফ্রান্সের চুক্তি অনুযায়ী ৩৬ টি যুদ্ধবিমান আসবে দেশে। তার মধ্যেই প্রথম ৫ এগুলি। ফ্রান্সে ভারতীয় দূত পাইলটদের সঙ্গে দেখা করার পর ভারতের উদ্দেশে পাড়ি দিয়েছে রাফাল। মাঝ রাস্তায় আরব আমিরশাহীতে ফ্রান্সের এয়ারবেস থেকে জ্বালানী ভরবে রাফালগুলি। ফ্রান্সের ভারতীয় দূতাবাসের তরফে টুইট করে প্রত্যেকের নিরাপদ উড়ানের কামনা করা হয়েছে। রাফাল জেটগুলি বিভিন্ন ধরনের ক্ষেপণাস্ত্র বহন করতে পারে। যার মধ্যে এয়ার-টু- এয়ার এবং স্কাল্প ক্রুইস ক্ষেপণাস্ত্রও রয়েছে।


 



রাফালে বিভিন্ন ধরনের উন্নতি সাধন করা হবে। রাফালের সঙ্গে সংযুক্ত হবে ইজরায়েলের হেলমেট মাউন্টেড ডিসপ্লে,রাডার ওয়ার্নিং পরিষেবা এছাড়া আরও অনেক কিছু। গত মাসেই ফ্রান্সের ফ্লোরেন্স পারলির সঙ্গে ফোনে এই বিষয়ে কথা বলেছিলেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। সেই কথা অনুযায়ী নির্দিষ্ট সময়েই ভারতে আসছে রাফাল।


আরও পড়ুন: করোনায় মৃত্যু চিকিৎসকের, বিল দাঁড়াল ৩ লক্ষ ৪০ হাজার টাকা, সাহায্যের হাত বাড়ালেন সহ-যোদ্ধারা


দেশে লোকসভা নির্বাচনে আগে ভোটের এজেন্ডায় অন্যতম ইস্যু ছিল রাফাল বিতর্ক। রাফালের ডানায় ভর করে ভোটের বৈতরণী পার করতে চেয়েছিলেন কংগ্রেসের রাহুল গান্ধী। রাফাল চুক্তিতে একাধিক দুর্নীতির অভিযোগ তোলেন রাহুল গান্ধী। অনিল অম্বানি সংস্থাকে রাফালের বরাত পাইয়ে দেওয়ার অভিযোগ তুলে মোদীকে কাঠগড়ায় দাঁড় করান তিনি। সুপ্রিম কোর্টেও চক্কর কাটে রাফাল বিতর্ক। তবে লোকসভা নির্বাচন শেষ হতেই রাফাল নিয়ে সেভাবে কংগ্রেসকে সওয়াল করতে দেখা যায়নি।