নিজস্ব প্রতিবেদন: ভোটমুখী বাজেট করার জন্য আমি দোষ দেব না, কিন্তু এই বাজেট অর্থনৈতিক পাটিগণিত অনুযায়ী ভ্রান্ত। অরুণ জেটলির ২০১৮-১৯ অর্থবর্ষের বাজেট নিয়ে এমনই প্রতিক্রিয়া দেশের উদারনৈতিক অর্থনীতির ভগীরথ ডঃ মনমোহন সিং-এর। এবারের বাজেট সংস্কারমুখী কিনা জানতে চাওয়া হলে, মনমোহন জানান, 'সংস্কার' শব্দটি আজকাল বহুল ব্যবহৃত এবং বহুক্ষেত্রেই ভুল প্রয়োগ হচ্ছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ভারতের প্রধানমন্ত্রীত্ব, অর্থমন্ত্রকের দায়িত্ব সামলানোর পাশাপাশি ডঃ মনমোহন সিং বিশ্বের প্রথম সারির অর্থনীতিবিদ হিসাবেও সুপরিচিত। এদিন বাজেটের বিষয়ে প্রতিক্রিয়া দিতে গিয়ে বারংবার সামনে চলে এসেছে প্রাক্তন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিশেষজ্ঞ সত্ত্বাই। জেটলির এই বাজেট সম্পর্কে তিনি বলেছেন, "এবারে (বাজেটে) একটা উজ্জ্বল ছবি তুলে ধরার চেষ্টা হয়েছে। কিন্তু কীভাবে তা বাস্তবায়িত হবে সেটাই প্রশ্ন..."। এরপরই মনমোহনের পরামর্শ, কৃষিক্ষেত্রের সমস্যা আগের সরকারের দায় না এই সরকারের, সে কথা না ভেবে বরং এ বিষয়ে রূপরেখা তৈরি করা উচিত।


আরও পড়ুন- ক্যাশলেস হবে 'মোদীকেয়ার', জানালেন জেটলি


ন্যূনতম সহায়কমূল্য স্থির করার ক্ষেত্রে স্বামীনাথন ফরমুলা প্রয়োগের বিষয়ে এদিন প্রশ্ন তুলেছেন মনমোহন সিং। এই পদ্ধতিতে শষ্যের উত্পাদন খরচের উপর ৫০ শতাংশ অর্থ পেয়ে থাকেন কৃষকরা। মনমোহনের প্রশ্ন, যদি এভাবে চলে তা হলে কী করে কৃষকদের উপার্জন দ্বিগুন হবে?