নিজস্ব প্রতিবেদন:  অসমের বন্যায় মৃতের সংখ্যা বেড়ে হল ৩০।  এখনও পর্যন্ত ১০ জনের দেহ উদ্ধার হয়েছে।  শোনিতপুর,  মরিগাঁও,  ওঁদালগুরি ও নওগাঁ জেলা থেকে এই ১০ জনের মৃতদেহ উদ্ধার হয়েছে।  সূত্রের খবর,  প্রায় ৫৭ লক্ষ মানুষ বন্যার কবলে।  দুর্গতদের মধ্যে দেড় লক্ষ মানুষ রয়েছেন ৪২৭ টি ত্রাণ শিবিরে।  ইতিমধ্যেই ১৭৩৩১২ হেক্টর কৃষি জমি জলের তলায়।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

 



সবচেয়ে ভয়াবহ অবস্থা কাজিরাঙা অভয়ারণ্যের। ইতিমধ্যেই ৫১ টি বন্যপ্রাণ মারা গিয়েছে এবারের বন্যায়।  নৌকা ও কলাগাছের ভেলা মানুষের চলাচলের একমাত্র ভরসা হয়ে দাঁড়িয়েছে।  এখনও জলের নিচে বহু বাড়ি ঘর।


বন্যায় সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে বরপেতা জেলায়। সেখানকার প্রায় সাড়ে ৭ লক্ষ মানুষ ক্ষতিগ্রস্ত। মরিগাঁওয়ে প্রায় সাড়ে ৩ লক্ষ মানুষের ভিটে জলের তলায়।


গত বছর বন্যার জন্য ৫৯০ কোটি টাকা অনুদান দিয়েছিল কেন্দ্র। সেই অর্থ দিয়ে পরিস্থিতি সামাল দেওয়া হচ্ছে। ইতিমধ্যে বন্যা কবলিত জেলাগুলির জন্য ৫৫.৮৫ কোটি টাকা পাঠানো হয়েছে। উল্লেখ্য, অসমে বন্যপ্রাণদের অবস্থায় সঙ্কটে। বিশেষ করে কাজিরাঙ্গা অভয়ারণ্যের বিস্তীর্ণ অঞ্চল ভেসে যাওয়ায় প্রাণ সঙ্কটে বণ্যপ্রাণদের। তাদের নিরাপদ স্থানে পৌঁছনোর ব্যবস্থা করা হচ্ছে।