নিজস্ব প্রতিবেদন : বিরোধীদের 'কালা দিবসে'র পাল্টা 'কালোটাকা বিরোধী দিবস' পালন করতে চলেছে বিজেপি। গত বছর ৮ নভেম্বর নোটবাতিল ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দিনটিকে 'কালা দিবস' হিসাবে পালন করা হবে বলে ইতিমধ্যে জানিয়েছে দেশের বিরোধী দলগুলি। বুধবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি জানিয়েছেন, ওই দিনটিকে 'কালো টাকা বিরোধী দিবস' হিসেবে পালন করবে বিজেপি।  


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

জেটলি বলেন, সাধারণ মানুষের টাকা বাজেয়াপ্ত করা কখনোই নোট বাতিলের উদ্দেশ্য ছিল না। উদ্দেশ্য ছিল, কালো টাকা ও করফাঁকি রোধ। নোট বাতিলের সেই উদ্যোগ এই একবছরে পুরোপুরিভাবে সফল। তাই ৮ নভেম্বর দিনটি 'কালো টাকা বিরোধী দিবস' হিসেবে পালন করবে বিজেপি। একইসঙ্গে তিনি বলেন, কংগ্রেস যখন ক্ষমতায় ছিল তখন প্রচুর সুযোগ থাকা সত্ত্বেও কালো টাকার বিরুদ্ধে কোনও পদক্ষেপ করেনি। পাশাপাশি, রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির হাতে পুঁজির জোগান বাড়াতে ২.১১ লাখ কোটি টাকা লগ্নির সিদ্ধান্ত একেবারে সঠিক বলেও দাবি করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।


প্রসঙ্গত, ৮ নভেম্বর দিনটি কংগ্রেস, তৃণমূল কংগ্রেস, বাম-সহ বিরোধীরা কালাদিবস হিসেবে পালনের ডাক দিয়েছে। নোট বাতিলের জেরে বাজারে নগদের ঘাটতি, অর্থনৈতিক মন্দা প্রভৃতি ইস্যুকে হাতিয়ার করে সেদিন সরকারের বিরুদ্ধে প্রতিবাদ জানানোর সিদ্ধান্ত নিয়েছে ১৮টি বিরোধী দল। ইতিমধ্যেই ১৮টি বিরোধী দলের নেতৃত্বকে নিয়ে গঠিত হয়েছে একটি কো-অর্ডিনেশন কমিটি। রাজ্যসভার বিরোধী দলনেতা গুলাম নবি আজাদ জানিয়েছেন, কো-অর্ডিনেশন কমিটিতে আলোচনার পর সহমতের ভিত্তিতে কর্মসূচি স্থির করা হবে।


আরও পড়ুন, ডেঙ্গি অপপ্রচার, মুকুল অতীত, দলীয় সভায় স্পষ্ট বার্তা মমতার