নিজস্ব প্রতিবেদন: আরও মহার্ঘ্য হল জ্বালানি তেল। আজ বাজেট পেশে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানান, পেট্রোল ও ডিজেলে বসবে সেজ। প্রতি লিটার পেট্রোল ও ডিজিলে সড়ক ও পরিকাঠামো সেজ এবং বিশেষ অতিরিক্ত কর হিসাবে এক টাকা ধার্য করা হচ্ছে। এর ফলে আরও এক বার পেট্রোল ও ডিজেলে দাম বৃদ্ধি হল।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


এ দিন বাজার খুলতেই বৃদ্ধি পায় ভারত পেট্রোলিয়ামের শেয়ার দর। তবে বাজেট চলাকালীন ২.৪২ শতাংশ পড়ে যায়। সোনা ও অন্যান্য ধাতুর লেনদেনে শুল্ক চাপানো হয়েছে। তবে, গৃহঋণের ক্ষেত্রে হাঁফ ছেড়ে বাঁচতে পারেন মধ্যবিত্তরা। এ দিন অর্থমন্ত্রী বলেন, ৪৫ লক্ষ টাকা পর্যন্ত ঋণে ছাড় বাড়ানো হচ্ছে। বড়লোকেদের উপর করের বোঝা চাপানো হয়েছে। বছরে এক কোটি টাকা পর্যন্ত নগদ তুললে ২ শতাংশ টিডিএস দিতে হবে।


আরও পড়ুন- ‘মোদীই শেষ কথা’, ছেলের বিরুদ্ধে দলের পদক্ষেপ নিয়ে মন্তব্য কৈলাশ বিজয়বর্গীয়র


ডিজিটাল পেমেন্টে আরও জোর দিতে একগুচ্ছ ছাড় দেবে কেন্দ্র। প্রায় ৫০ কোটি টাকা পর্যন্ত লেনদেন করলে বিশেষ ছাড় মিলবে। অর্থমন্ত্রী জানান, গত পাঁচ বছরে ৭৮ শতাংশ প্রত্যক্ষ কর বেড়েছে। গত বারই ৫ লক্ষ টাকা পর্যন্ত আয়ে কর ছাড় দেওয়া হয়েছিল। অর্থমন্ত্রী বলেন, এতটা ছাড় দেওয়ার পরও প্রত্যক্ষ কর বেড়েছে। সঠিক সময়ে কর দেওয়ার জন্য দায়িত্বশীল নাগরিকদের ধন্যবাদ জানান অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।