নিজস্ব প্রতিবেদন:  ৪৮টি ট্রেনের টিকিটের দাম বাড়ানো হল। ১ নভেম্বর থেকে নতুন টাইম টেবিল প্রকাশ করেছে ভারতীয় রেল। তাতে দেখা যাচ্ছে, বেশ কিছু ট্রেনের গতি আগের থেকে বাড়ানো হয়েছে। অর্থাত্ ৪৮টি ট্রেন এক্সপ্রেস ট্রেন থেকে সুপারফাস্ট তকমা পেয়েছে। এর ফলেই ওই ট্রেনগুলির টিকিটের দাম বাড়ানো হয়েছে। তবে যাত্রী পরিষেবায় কী পরিবর্তন আনা হয়েছে, তা এখনও জানা যায়নি। নতুন নথিভুক্তকরণের ফলে সুপারফাস্ট ট্রেনের সংখ্যা বেড়ে হল ১,০৭২টি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

রেল সূত্রে জানা গিয়েছে, ৪৮ টি ট্রেনের গতিবেগ গড়ে ঘণ্টায় ৫ কিলোমিটার বাড়ানো হয়েছে। তাতেই সুপারফাস্ট তকমা পেয়েছে এই ট্রেনগুলি। কিন্তু এর ফলে কোপ পড়েছে টিকিটের ওপরেও। স্লিপার ক্লাসে ৩০ টাকা, দ্বিতীয় ও তৃতীয় শ্রেণির এসি কোচে ৪৫ টাকা ও প্রথম শ্রেণির এসি কোচে ৭৫ টাকা করে ভাড়া বাড়ানো হয়েছে।


ক্যাগ জুলাই মাসে একটি রিপোর্ট প্রকাশ করেছে। তাতে দেখা যাচ্ছে, বেশ কিছু সুপার ফাস্ট ট্রেনের যাত্রী ভাড়া বাড়ানো হলেও, সেই ট্রেনগুলি নির্দিষ্ট গতিতে চলেনি বা নির্দিষ্ট সময়ে গন্তব্যস্থলে পৌঁছয়নি। এক্ষেত্রেও এই ট্রেনগুলি নির্দিষ্ট গতিতে চলবে কিনা, তা নিয়েও প্রশ্ন থেকে যাচ্ছে।


এক্ষেত্রে ভারতীয় রেলের জোড়া লাভ হবে। এদিকে, রেলের আয় হবে ৭০ কোটি টাকা। আবার একসঙ্গে সব ট্রেনের ভাড়া না বাড়ানোয় ভারতীয় রেলকে যাত্রীরোষের মুখেও পড়তে হবে না। তবে প্রশ্ন উঠছে, যাত্রীভাড়া তো বেড়েই চলেছে। কিন্তু তাতে কি সঠিক পরিষেবা পাচ্ছে আমজনতা? কারণ প্রতিদিনই এক্সপ্রেস ট্রেন হোক কিংবা সুপার ফাস্ট ট্রেন, সবই প্রায় দেরিতে গন্তব্যস্থলে পৌঁছয়। সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, বেশিরভাগ ক্ষেত্রেই এক ঘণ্টা দেরিতে গন্তব্যস্থলে পৌঁছয় সুপারফাস্ট ট্রেনগুলি।