নিজস্ব প্রতিবেদন: ১৮ তে আর শেষ নয়, ২১ বছর পর্যন্ত ছেলের ভরণপোষণ নিতে হবে বাবা -মাকে, জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। স্নাতক স্তরকে শিক্ষার মাপকাঠি হিসাবে রাখা হয়েছে। এই সময় পর্যন্ত ছেলের দেখভাল করতে হবে।  


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি এমআর শাহের একটি বেঞ্চ পারিবারিক আদালতের একটি রায়ের পুনর্বিবেচনা করে। বেঞ্চ জানায়, ১৮ বছর পর্যন্ত ছেলের জন্য আর্থিক ব্যয় যথেষ্ট নয়। কারণ, কলেজ ডিগ্রি তখনও পর্যন্ত পায়না ছেলে। ফলে চাকরি পেতে পারে না তাঁরা। তাই সেই বয়সের সময়সীমাকে ২১ বছর পর্যন্ত করল শীর্ষ আদালত। 


কর্নাটকের এক কর্মচারীকে ছেলের পড়াশোনার ব্যয় বাবদ ২০ হাজার টাকা দিতে  বলে পারিবারিক আদালত। তিনি সেটি দিতে চান না। তারপর সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন। সেখানে তিনি বলেন, স্ত্রীর বিবাহ বহির্ভুত সম্পর্কের কারণে  তাঁদের     ২০০৫ সালের জুন মাসে বিবাহবিচ্ছেদ হয়। তখন তাকে ছেলের ভরণপোষণ নিতে হবে, তা সম্পর্কে অবগত ছিল না। এরপর দ্বিতীয়বার বিয়ে করার পর দু-সন্তানের জন্ম দেয় ওই কর্মচারী। তাঁর মাসিক বেতন যা, তার পক্ষে এই টাকা দেওয়া সম্ভব নয়। কিন্তু তার কোনও কথাই শোনেননি সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্টের বেঞ্জ  জানিয়েছে, এতে প্রথম পক্ষের সন্তান কী দোষ করল? তাঁর যত্ন নিতে হবে। 


এরপরই, পুনর্বিবেচনা করে সুপ্রিম কোর্ট জানিয়য়েছে, আর ১৮ নয়, ২১ বছর পর্যন্ত ছেলের দেখভালের দায়িত্ব নিতে হবে।