ওয়েব ডেস্ক: পুজোর মুখেই চাকরিপ্রার্থীদের জন্য সুখবর। শীঘ্রই প্রায় এক লক্ষ পদে কর্মী নিয়োগ করতে চলেছে ভারতীয় রেল। নয়া রেলমন্ত্রী পীযূষ গোয়েল জানিয়েছেন, রেলের সুরক্ষা ব্যবস্থা ঢেলে সাজাতে হবে। তার জন্য আগামী কয়েক বছরের মধ্যে এক লক্ষ কর্মী নিয়োগ করা হবে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

প্রসঙ্গত, একের পর এক ট্রেন দুর্ঘটনায় রেলের নিরাপত্তা ব্যবস্থা ও পরিকাঠামো নিয়ে একাধিক প্রশ্ন উঠছে। সুরক্ষা ব্যবস্থাকে জোরালো করতেই নড়েচড়ে বসেছে ভারতীয় রেল। আর পরিকাঠামো মানন্নোয়নের পাশাপাশি সেফটি ও গ্রাউন্ট পেট্রোলিংয়ে উন্নতির জন্য শূন্যপদগুলি পূরণের উপরও জোর দিচ্ছে কর্তৃপক্ষ।


যে  পদগুলিতে নিয়োগ  হবে..


নিরাপত্তা বিভাগে জুনিয়র ও সিনিয়র ইঞ্জিনিয়র নিয়োগ হবে


রেলওয়েতে অতিরিক্ত ও সহকারি স্টেশন মাস্টার নিয়োগ হবে


নিরাপত্তারক্ষী নিয়োগ হবে


গ্রুপ সি-র ৫০ শতাংশ শূন্যপদে নিয়োগ করা হবে। এক্ষেত্রে রেলওয়ে নিয়োগ বোর্ড অর্থাত্ আরআরবি-র মাধ্যমে নিয়োগ হবে।


গ্রুপ ডি-রও ৫০ শতাংশ শূন্যপদে নিয়োগ হবে।


পাশাপাশি বাকি ক্ষেত্রগুলিতে রেলওয়ে রিক্র্যুটমেন্ট সেল অর্থাত্ আরআরসি-র মাধ্যমে নিয়োগ হবে।


যোগ্যতা


ইঞ্জিনিয়ার পদ বাদ দিয়ে রেলের বাকি শূন্যপদগুলিতে বসার জন্য মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক উত্তীর্ণ হলেই চলবে।


দেশে প্রতিদিন প্রায় ১৯,০০০ ট্রেন চলে। কিন্তু এবারে রেলের তরফে প্রকাশিত এই নিয়োগ বিজ্ঞপ্তিতেই বোঝা যাচ্ছে এতদিন কত পদ শূন্য রয়েছে। সূত্রের খবর, রেলের নীচের স্তরের প্রায় ১৬ শতাংশ সেফটি পোস্ট পদ খালি রয়েছে। যার জেরে ৬৪ কিলোমিটার দীর্ঘ রেল নেটওয়ার্ক সমস্যা দেখা দিচ্ছে। এর জেরেই একের পর এক রেল দুর্ঘটনা হচ্ছে বলে মনে করছে রেলমন্ত্রক। রিপোর্ট বলছে গত তিন বছরে রেল দুর্ঘটনায় প্রায় ৬৫০ জনের মৃত্যু হয়েছে। প্রশ্ন উঠছে, এতদিন কেন চুপ ছিল রেল?  এত দুর্ঘটনার থেকে শিক্ষা নিয়ে শেষমেশ নড়েচড়ে উঠেছে রেল বোর্ড। তবে রেলের এই সিদ্ধান্তে যে চাকরিপ্রার্থীদের কাছে সুবর্ণসুযোগ, তা বলার অপেক্ষা রাখে না।