নিজস্ব প্রতিবেদন: রাত ৯টার পর শহরাঞ্চলের এটিএমগুলিতে আর টাকা ভরা যাবে না। এমন প্রস্তাবে ভাবনাচিন্তা শুরু করল কেন্দ্রীয় সরকার। রাতে টাকাভর্তি গাড়িগুলিতে লুঠপাট চালানোর জন্য টার্গেট করছে দুষ্কৃতীরা। এই নিয়মে গ্রামীণ এলাকায় সন্ধ্যা ৬টার পর আর টাকা ভরা যাবে না। নকশাল অধ্যুষিত এলাকায় চূড়ান্ত সময়সীমা বিকেল ৪টে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ব্যাঙ্কের এটিএমে টাকা ভরার দায়িত্ব রয়েছে একাধিক বেসরকারি সংস্থার ওপর। সরকারের এই প্রস্তাব পাশ হলে দিনের শুরুতেই ব্যাঙ্ক থেকে নগদ সংগ্রহ করতে হবে তাদের। সরকারি প্রস্তাব অনুযায়ী, নগদবাহী ভ্যানগুলিতে সিসিটিভি ও জিপিএস থাকতে হবে। ৫ কোটি টাকার বেশি নগদ রাখা যাবে না একটি গাড়িতে। 


আরও পড়ুন- বাঙালির কর্তৃত্ব তলানিতে, কংগ্রেসের সভাপতি পদে বসলেন আরেক গান্ধী


ভ্যানে একজন চালক, দু'জন সশস্ত্র রক্ষী ও দু'জন এটিএম অফিসার রাখা বাধ্যতামূলক। গাড়িতে থাকতে হবে দু'টি আলাদা কম্পার্টমেন্ট। একটায় নগদ রাখা থাকবে। তা এমনভাবে লক করা থাকবে, যাতে সহজে কেউ খুলতে না পারে। ৫ লক্ষের উপরে নগদ নিলেই ভ্যানে বিশেষ নিরাপত্তা ব্যাবস্থা মেনে চলতে হবে।   


আরও পড়ুন- বুথ ম্যানেজার থেকে সর্বভারতীয় সভাপতি! অমিত-উত্থানে সাক্ষী বুথ


প্রতিদিন দেশজুড়ে কোষাগার, ব্যাঙ্ক ও এটিএমের মধ্যে টাকার লেনদেন করে প্রায় ৮ হাজার বেসরকারি নগদবাহী গাড়ি। রাতে প্রায় ৫ হাজার কোটি টাকা নিজেদের কাছে রাখে বেসরকারি সংস্থাগুলি। 
  
আপাতত প্রস্তাবটি নিয়ে বিবেচনা করছে আইনমন্ত্রক। চূড়ান্ত নির্দেশিকা আসার পরই তা জানিয়ে দেওয়া হবে রাজ্যগুলিকে।