ওয়েব ডেস্ক : চূড়ান্ত হল পণ্য পরিষেবা করের হার। মোট চারটি স্তরে করের বিন্যাস করা হয়েছে। খাদ্যশস্যের মতো নিত্য প্রয়োজনীয় দ্রব্যের উপর কোনও কর বসছে না। তবে এতে শেষ পর্যন্ত সাধারণ মানুষের কতটা সুবিধা হয়, সেটাই দেখার। আগামী অর্থবর্ষে পয়লা এপ্রিল থেকে দেশজুড়ে পণ্য পরিষেবা কর বা GST চালু করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। তার আগে বৃহস্পতিবার করের হার চূড়ান্ত করে ফেলল GST কাউন্সিল।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- দেশজুড়়ে এবার দাম বাড়ছে একাধিক জিনিসের


চূড়ান্ত GST


৫ থেকে ২৮ শতাংশ হারে, মোট চারটি স্তরে কর বসানোর কথা ঠিক হয়েছে। দাবি, এর ফলে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম কমবে। বাড়বে বিলাসবহুল জিনিসের দাম। আম আদমির কথা মাথায় রেখে ৫০ শতাংশ জিনিসের ক্ষেত্রে কোনও কর বসছে না। এর মধ্যে রয়েছে খাদ্য শস্যও। বাকি, জিনিসের উপর চারটি স্তরে কর বসছে। অন্যান্য প্রয়োজনীয় জিনিসের ক্ষেত্রে ৫% হারে কর বসবে। পরবর্তী হারে কর বসছে যথাক্রমে ১২ এবং ১৮ শতাংশ হারে। সাধারণ মানুষের রোজকার জীবনে কাজে লাগে এমন জিনিসের ক্ষেত্রে করের হার ১৮ শতাংশের মধ্যে রাখা হচ্ছে। তামাকজাত দ্রব্য, ঠাণ্ডা পানীয়, বিলাসবহুল গাড়ির মতো পণ্যে ২৮ শতাংশ কর বসবে। এই জিনিসগুলির মধ্যে অনেকগুলির ক্ষেত্রেই আগে ৩০ থেকে ৩১ শতাংশ হারে কর দিতে হত।


নতুন হারে করের ফলে

এসি, ফ্রিজ, ওয়াশিং মেশিনের দাম কমবে। দাম বাড়ছে গুটখা, সিগারেট, ঠাণ্ডা পানীয়র। নতুন হারে করের জন্য রাজ্যগুলির ৫০ হাজার কোটি টাকা রাজস্ব ঘাটতি হবে। এই ঘাটতি সামাল দিতে ২৮ শতাংশ কর বসে এমন জিনিসের উপর বাড়তি সেস বসানো হচ্ছে।


সোনার ক্ষেত্রে GST- কী হবে?


কেন্দ্রের প্রস্তাব ছিল সোনার উপর ৪ শতাংশ হারে GST বসানোর। তবে এনিয়ে এখনও সিদ্ধান্ত হয়নি।