ওয়েব ডেস্ক: ঘোষণা মতই আজ বিকেলেই মহাকাশের পথে যাত্রা শুরু করবে ভারতীয় স্যাটেলাইট GSLV-F09। যার পোশাকি নাম সাউথ এশিয়া স্যাটেলাইট। সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে আজ বিকেল ৪টে ৫৭ মিনিটে লঞ্চ করা হবে ২৩৫ কোটি টাকার ২২৩০ কেজি ওজনের স্যাটেলাইট GSLV-F09। একদিকে চিনকে কাউন্টার করা অন্যদিকে সাউথ এশিয়ান দেশ ভারত সহ নেপাল, ভূটান, বাংলাদেশ, শ্রীলঙ্কা, মালদ্বীপ এই সমস্ত দেশের 'উন্নয়নে' অগ্রণী ভূমিকা গ্রহণ করা, এই দুই কাজই করবে সাউথ এশিয়া স্যাটেলাইট, এমনই মত বিশেষজ্ঞদের।  


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ভারতের GSLV-F09 স্যাটেলাইট প্রকল্পে নাম রাখা হয়েছিলে পাকিস্তানেরও। কিন্তু যেহেতু পাকিস্তান এই প্রকল্পে নিজেদের সংযুক্ত করতে চায়নি তাই সাউথ এশিয়া স্যাটেলাইট থেকে কোনও রকম উপকারই পাবে না পাকিস্তান। ভারত এই স্যাটেলাইটের বিষয়ে কথা বলেছে আফগানিস্তানের সঙ্গেও। কিন্তু এখনও কোনও ইতিবাচক প্রতিবার্তা আফগানিস্তান থেকে ভারতের কাছে আসেনি। যে যে দেশ ভারতের সঙ্গে স্যাটেলাইট প্রকল্পে রয়েছে তারা প্রত্যেকে ১২ বছর এর সঙ্গে যুক্ত থাকবে। 


উল্লেখ্য পাকিস্তান প্রযুক্তিগত দিকে থেকে সহায়তা পায় চিনের কাছে থেক। চিন সাহায্য করে শ্রীলঙ্কাকেও। আফগানিস্তানের নিজস্ব একটি কমিউনিকেশন স্যাটেলাইট রয়েছে।