নিজস্ব প্রতিবেদন : নাগরিকত্ব সংশোধনী বিল পাস হওয়ার পর থেকেই জ্বলছে অসম। হিংসা থামার কোনও লক্ষ্মণই নেই। অগ্নিগর্ভ অসমে হিংসা রুখতে ব্যর্থ পুলিস। সরানো হল গুয়াহাটির পুলিস কমিশনারকে। কড়া হাতে পরিস্থিতি নিয়েন্ত্রণের লক্ষ্যে এনআইএ আধিকারিকের হাতে দেওয়া হচ্ছে দায়িত্ব।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

জানা গিয়েছে, গুয়াহাটির পুলিস কমিশনারের পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে দীপক কুমারকে। তাঁর জায়গায় নিয়ে আসা হয়েছে মুন্না প্রসাদ গুপ্তাকে। প্রশাসন সূত্রে খবর, বদলি করা হচ্ছে আরও ৪ ডেপুটি কমিশনারকেও। একইসঙ্গে পরিস্থিতি সামাল দিতে NIA-র IGP জিপি সিং-কে অসম পুলিসের ADGP পদে নিয়ে আসা হচ্ছে। CAB পাস হওয়ার পর থেকেই জ্বলছে অসম। কারফিউ জারি রয়েছে। কিন্তু কারফিউকে বুড়ো আঙুল দেখিয়ে পথে হাজার হাজার মানুষ। বন্ধ ইন্টারনেট। জ্বলছে বাস। সবমিলিয়ে অগ্নিগর্ভ পরিস্থিতি।


অসমের আইন-শৃঙ্খলা নিয়ে উদ্বিগ্ন দিল্লি। অসমর পুলিসের ভূমিকায় অত্যন্ত ক্ষুব্ধ কেন্দ্র। কড়া হাতে পরিস্থিতি নিয়ন্ত্রণের বার্তা দিতেই তাই এনআইএ-র আইজিপিকে অসম পাঠানো হচ্ছে। এর আগেও অসমের সন্ত্রাস কবলিত এলাকায় আইন-শৃঙ্খলা মোতায়েনে বিশেষ ভূমিকা নিয়েছিলেন জিপি সিং। তাঁর সেই অভিজ্ঞতাকেই কাজে লাগাতে চাইছে দিল্লি।


আরও পড়ুন, নাগরিক সংশোধনী বিল পাস বিজেপির ‘সাহসী পদক্ষেপ’, মোদীর প্রশংসায় পঞ্চমুখ আরএসএস


বিক্ষোভের কেন্দ্রস্থল গুয়াহাটি। সেখানে অনির্দিষ্টকালের জন্য কারফিউ জারি রয়েছে। এদিন সকালে কারফিউ উপেক্ষা করে রাস্তায় নামে মানুষ। AASU ও KMSS, দুই ছাত্র সংগঠন, নাগরিকত্ব সংশোধনী বিলের প্রতিবাদে মানুষকে ঘর থেকে বেরিয়ে রাস্তায় নামার ডাক দেয়। গুয়াহাটিতে পুলিস গুলি চালিয়েছে বলেও শোনা গিয়েছে। শুধু গুয়াহাটি নয়, বিক্ষোভ ছড়াচ্ছে ডিব্রুগড়েও। কাল থেকে অসমের ১০ জেলায় নেট পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছে।