নিজস্ব প্রতিবেদন : করোনাভাইরাস সংক্রান্ত রিপোর্টিংয়ে নিযুক্ত সাংবাদিকদের জন্য ১০ লক্ষ টাকার বিমার ঘোষণা করল হরিয়ানা সরকার। বৃহস্পতিবার একথা নিজেই জানালেন হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টর।
দেশজুড়ে লকডাউন চলাকালীন‌ও বিভিন্ন জরুরি পরিষেবার কর্মীদের মতোই কাজ করছেন সাংবাদিকরা। বেশিরভাগ সংবাদমাধ্যমে ওয়ার্ক ফ্রম হোমের ব্যবস্থা করা হলেও রিপোর্টিং এবং টেকনিক্যাল কাজের জন্য বেরতে হচ্ছে সাংবাদিকদের। সুরক্ষামূলক পোশাক ব্যবহার করা হলেও বিভিন্ন স্থানে ঘোরার ফলে সংক্রমণের ঝুঁকি থেকেই যাচ্ছে। অন্যদিকে এই সঙ্কটজনক পরিস্থিতিতে সাধারণ মানুষের কাছে খবর পৌঁছে দেওয়া জরুরি। তাছাড়া সংবাদমাধ্যমের দ্বারা সচেতনতা বৃদ্ধিও সম্ভব। এ কথা মাথায় রেখেই এমন সিদ্ধান্ত নিল হরিয়ানা সরকার।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন:দেশে করোনা আক্রান্ত ২১ হাজার পেরল, ৭৮ জেলায় ১৪ দিনে কোনও সংক্রমণ নেই : স্বাস্থ্যমন্ত্রক


করোনাভাইরাস পরিস্থিতি ঊর্ধ্বমুখী হওয়ার সঙ্গে সঙ্গে দেশজুড়ে বহু সাংবাদিক কোভিড-১৯ পজিটিভ হয়েছেন। কেবলমাত্র মহারাষ্ট্রেই প্রায় 50 জন সাংবাদিক করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। চেন্নাইতে করোনাভাইরাস আক্রান্ত প্রায় ২০ জনেরও বেশি সাংবাদিক। চিত্রটা প্রায় এক গোটা বিশ্বজুড়ে সমস্ত করোনা আক্রান্ত দেশগুলিতে।
সাংবাদিকদের মধ্যে করোনাভাইরাস সংক্রমনের সংখ্যা বৃদ্ধি পাওয়া নিয়ে চিন্তিত দিল্লি সরকারও। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিবাল প্রত্যেক সাংবাদিকের নমুনা পরীক্ষা করা হবে বলে ঘোষণা করেন। সেই মতো গত বুধবার থেকে সাংবাদিকদের নমুনা পরীক্ষা শুরু করেছে দিল্লির স্বাস্থ্য দফতর। এ বিষয়ে টুইট করে নিজেই জানান কেজরিবাল।
সাংবাদিকদের সুরক্ষা নিয়ে চিন্তিত কর্ণাটক সরকারও। সম্প্রতি সাংবাদিকদের স্বাস্থ্যবিধি মেনে চলতে ও সতর্ক থাকার জন্য বিজ্ঞপ্তি জারি করে ইয়েদুরাপ্পা সরকার।