জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বর্তমানে সারাদেশে ২৫টি হাইকোর্টে পোস্ট করা ৭৪৯ জন বিচারকের মধ্যে, শুধুমাত্র ৯৮ জনের সম্পদ অফিসিয়াল ওয়েবসাইটে ঘোষণার জন্য পাবলিক ডোমেনে উপলব্ধ। যা মোট সংখ্যার মাত্র ১৩ শতাংশ। তিনটি হাই কোর্টের বিচারপতিরা ভিন্ন দৃষ্টান্ত স্থাপন করেছেন। এগুলি তিরুবনন্তপুরম, দিল্লি ও পাঞ্জাব হাই কোর্টে।কেন্দ্র বা রাজ্য সরকারের কোষাগার থেকে বেতনভুক্ত কর্মচারীদের নিজেদের সম্পর্কের খতিয়ান দিতে হয়। বিচারপতিরাও এর উর্দ্ধে নয়। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন, Bihar: সরকারি স্কুল, তো? অর্ধনগ্ন নর্তকীদের চটুল নাচ, আর দেদার মদ!


এর মধ্যে তিনটি হাইকোর্ট সম্পদ ঘোষণার ৮০ শতাংশেরও বেশি কেরালা হাইকোর্ট ফাইল করেছে। তার ওয়েবসাইটে পাওয়া ৩৯ বিচারকের মধ্যে ৩৭ জনের বিবরণ-সহ শীর্ষে রয়েছে। পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্ট ৫৫ জন বিচারকের মধ্যে ৩১ জনের তথ্য আপলোড করেছে;এবং দিল্লি হাইকোর্ট ৩৯ জন বিচারকের মধ্যে ১১ জনের বিবরণ পোস্ট করেছে। কলকাতা হাই কোর্টের ৪৪ জন বিচারপতির একজনও সম্পত্তির খতিয়ান ওয়েবসাইটে আপলোড করেননি।


এই ঘোষণাগুলি তাদের স্থাবর এবং অস্থাবর সম্পদ, এবং তাদের নিজ নিজ স্বামী/স্ত্রী এবং নির্ভরশীলদের তালিকাভুক্ত করে এবং এতে সম্পত্তির মালিকানা এবং বিনিয়োগের বিশদ অন্তর্ভুক্ত থাকে, যেমন শেয়ার এবং মিউচুয়াল ফান্ড, স্থায়ী আমানত, বন্ড এবং বীমা পলিসি - এবং ব্যাংক ঋণের মতো দায়। কিছু ঘোষণার মধ্যে রয়েছে গহনার মালিকানাও।


রিপোর্টে আরও বলা হয়েছে, ২৫টি হাই কোর্টের মধ্যে মাত্র সাতটির বিচারপতিদের একাংশ ব্যক্তিগত ও পারিবারিক সম্পদের খতিয়ান জমা করেছেন। বিচারপতিদের সম্পত্তির খতিয়ান প্রকাশ করা নিয়ে অতীতে অনেক বিবাদ-বিতর্ক হয়েছে। বহু বিচারপতি এই নির্দেশ নিয়ে আপত্তি তোলেন। তাঁদের বক্তব্য ছিল বিচার বিভাগ সরকারের অধীনে নয়। সরকারি নির্দেশ বিচারপতিরা মানতে বাধ্য নয়। 



আরও পড়ুন, Manipur: এবার শিবমন্দিরে আগুন লাগিয়ে দিল উন্মত্তরা, মন্দির লক্ষ্য করে ছুড়ল জ্বলন্ত কাঠ...


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)