নিজস্ব প্রতিবেদন: জম্মু ও কাশ্মীরের এখনই উঠবে না রাষ্ট্রপতি শাসন? এমনটাই সম্ভাবনা তৈরি হল লোকসভায় অমিত শাহের একটি প্রস্তাবে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

শুক্রবার জম্মু ও কাশ্মীরে আরও ৬ মাস রাষ্ট্রপতি শাসন জারি রাখার প্রস্তাব দিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। পাশাপাশি রাজ্যে সংরক্ষণ আইনেও কিছু রদবদলের সুপারিশ করেন তিনি।




আরও পড়ুন-গোষ্ঠী সংঘর্ষের জের, প্রকাশ্যে বেধড়ক মার যুব তৃণমূল কর্মীকে


রাজ্যে আইনশৃঙ্খলা পরিস্থিতির কথা মাথায় রেখেই ওই সুপারিশ বলে মন্তব্য করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, সম্প্রতি লোকসভা নির্বাচন হয়েছে জম্মু ও কাশ্মীরে। কোনও খুন হয়নি। অমরনাথ যাত্রা শেষ হলে এবছরের শেষের দিকে রাজ্যে বিধানসভা নির্বাচনের প্রস্তুতি নেওয়া হচ্ছে। আগামী ৩ জুলাই থেকে রাষ্ট্রপতি শাসনের মেয়াদ ৬ মাস বাড়ানোর কথা ভাবছে সরকার।


রাজ্যে রাষ্ট্রপতি শাসন থাকার ফলে সীমান্তের পাক অধিকৃত কাশ্মীর, পাকিস্তান থেকে আসা উদ্বাস্তুদের সমস্যার সমধান হয়েছে। অমিত শাহ বলেন, নিয়ন্ত্রণরেখায় ১৫০০০ বাঙ্কার তৈরির পরিকল্পনা করেছে সরকার। এর মধ্যে ৪৪০০ বাঙ্কার তৈরি হয়ে গিয়েছে। বাকী বাঙ্কার নির্দিষ্ট সময়সীমার মধ্যেই তৈরি হয়ে যাবে। ওইসব বাঙ্কার তৈরি হবে সাম্বা, কাঠুয়া ও জম্মুতে। এতে সাড়ে তিন লাখ মানুষ উপকৃত হবেন।



আরও পড়ুন-'গরু পাচার'-এর অভিযোগ ঘিরে রাতভর সংঘর্ষ দিনহাটায়


কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, নিয়ন্ত্রণরেখায় বসবাস করেন বহু মানুষ। বছরের অনেকটা সময় নিয়ন্ত্রণরেখা গোলাগুলি করে পাক সেনা। এতে সেখানকার মানুষের জীবনযাত্রা বিপর্যস্ত হয়ে পড়ে। ওখানকার পড়ুয়াদের বছরের অনেকটা সময়ই সেল্টারে থাকতে হয়। এদের জন্য শিক্ষায় সংরক্ষণ প্রয়োজন। কারণ এরা প্রতিভা থাকা সত্বেও সময় সুযোগের অভাবে তা করে উঠতে পারে না।