জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: করোনাকালে দুনিয়ার অধিকাংশ কোম্পানিরই অবস্থা কাহিল হয়ে পড়ে। ফলে বাধ্য হয়েই বহু কোম্পানি তাদের শয়ে শয়ে কর্মীকে ছাঁটাই করে দেয়। কেউ ছাঁটাই না করলেও বেতন একেবারে কম করে দিয়েছিল। পরে অনেকে সেই বেতনের কিছু অংশ ফেরত দেয়। কর্মী ছাঁটাইয়ের তালিকায় ছিল হসপিটালিটি সংস্থা OYO। ২০২০ সালের ডিসেম্বরে তারা ৬০০-৮০০ কর্মীকে ছাঁটাই করে দেয়। কিন্তু সেই কোম্পানির সিইও-র বেতন বৃদ্ধির কথা শুনলে চমকে যাবেন।  OYO-র সিইও রীতেশ আগরওয়ালের বেতন বেড়েছে ২৫০ শতাংশ। করোনার সময়ের ক্ষতিপূরণ হিসেবে তিনি পেয়েছেন ৫.৬ কোটি টাকা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-Dalit Girl Rape: লখিমপুর খেরির পর পিলিভিট, দলিত কিশোরীকে গণধর্ষণ করে গায়ে আগুন যোগীরাজ্যে


করোনার সময়ে পরিস্থিতি সামাল দিতে কর্মীদের বেতন ও বোনাস ছাঁটাই করে OYO। কিন্তু গত আর্থিক বছর সিইও-র বেতনের ক্ষতিপূরণ দেওয়া হয়েছে ৫.৬ কোটি টাকা। ২০২০ আর্থিক বছরে রীতেশের বেতন ছিল ২১.৫ লাখ টাকা। প্রসঙ্গত উল্লেখযোগ্য, একসময় OYO কর্মী সংখ্যা ছিল ১০ হাজার। সেই সংখ্যা কমিয়ে তারা করে দেয় ২৫০০। ওইসব কর্মীদের নোটিস পিরিয়ডের বেতন ও লিভের টাকা দিয়ে বিদেয় করা হয়।


সেবি-কে দেওয়া কোম্পানির তথ্য অনুয়ায়ী কোম্পানির ESOP খরচ বাড়লেও ২০২১-২২ আর্থিক বছরে কর্মীদের জন্য কোম্পানির খরচ বেড়েছে মাত্র ৭ শতাংশ। কারণ করোনার পর কর্মীদের বেতন, বোনা, প্রায় ২৭ শতাংশ কম করে দেওয়া হয়।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)