জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ছেঁড়া নোট নিয়ে আমরা অনেক সময়েই সমস্যায় পড়ে যাই। কখনও তা বাসে নিতে চায় না, কখনও তা ফিরিয়ে দেন দোকানদার। আবার সেই ছোঁড়া ফাটা নোট বদল করতে গেলেও সমস্যায় পড়তে হয়। কারণ নোট বদলের জন্য মোটা টাকা কমিশন দিতে হয়। অথচ আপনি কাছাকাছি কোনও ব্যাঙ্কে গিয়ে ওই নোট বদল করতে পারেন। ব্যাঙ্ক ফেরাবে না। এর জন্য বিশেষ কিছু নির্দেশিকা দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-ট্রেকিংয়ে গিয়েছিলেন বলে দাবি ছাত্রমৃত্যুর ঘটনায় অভিযুক্ত অরিত্রর, রেজিস্টার বলছে অন্য কথা 


ছেঁড়া ফাটা নেতিয়ে যাওয়া বা দুখণ্ড হয়ে যাওয়া নোট যে কোনও ব্যাঙ্কে গিয়ে বদল করা যায়। এর জন্য কোনও ফর্ম ফিলআপ করতে হবে না।


একজন ২০টি নোট বদল করতে পারবেন। তবে এরও সীমা রয়েছে। কেউ ৫ হাজার টাকার বেশি মূল্যের নোট বাতিল করতে পারবেন না।


ছেঁড়া ফাটা নোটের ক্ষেত্রেও কিছু নির্দেশিকা দিয়েছে আরবিআই। কোনও দুশো টাকার নোটে মোট ৭৮ বর্গ সেন্টিমিটার এলাকা ভালো থাকলে পুরো টাকা পাওয়া যাবে।


৫০, ২০ ও ১০ টাকার নোটের ক্ষেত্রে পঞ্চাশ শতাংশ যদি ভালো থাকে তাহলে তার জন্য পুরো টাকা পাওয়া যাবে। অর্ধেক টাকা পাবেন যদি ৩৯ বর্গ সেন্টিমিটার এলাকা ভালো থাকলে।


কোনও গ্রামীণ ব্যাঙ্ক, সমবায় ব্যাঙ্কে ওই নোট বদল করতে পারা যাবে না।


নোট বদলের আগে দেখতে হবে নোটে সিকিউরিটি সিম্বল যেন ঠিক থাকে।


কোনও ব্যাঙ্ক ওই নোট নিতে না চাইলে অনলাইনে অভিযোগ দায়ের করা যাবে। সেক্ষেত্রে অভিযোগ প্রমাণ হলে ব্যাঙ্ক কর্মীর শাস্তি হবে।


ওই অভিযোগ প্রমাণ হলে ১০ হাজার টাকা পর্যন্ত জরিমানা হতে পারে ব্যাঙ্কের।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)