নিজস্ব প্রতিবেদন: বর্তমান সেনা প্রধানের পাশে দাঁড়ালেন অবসরপ্রাপ্ত সেনা প্রধান। কেন্দ্রীয় মন্ত্রীও তিনি। অবসরপ্রাপ্ত জেনারেল ভি কে সিং বলেন, কোনও রাজনৈতিক মন্তব্য করেননি সেনা প্রধান বিপিন রাওয়াত। পড়ুয়াদের সংযত থাকার বার্তা কখনও রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত হতে পারে না। ব্যাখ্যা দিলেন ভি কে সিং।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সিএএ-এনআরসি বিরোধী উদ্ভূত হিংসার বিরোধিতা করে এই প্রথম মুখ খুলতে দেখা যায় সেনা প্রধান বিপিন রাওয়াতকে। চলতি মাসেই অবসর নিচ্ছেন বিপিন রাওয়াত। তার আগে দেশের অভ্যন্তরে অস্থিতরতা নিয়ে সেনা প্রধানের মন্তব্যে জোর সমালোচনা তৈরি হয় রাজনৈতিক মহলে।


বৃহস্পতিবার দিল্লিতে একটি অনুষ্ঠানে জেনারেল বিপিন রাওয়াত বলেন, মানুষকে সঠিক পথ দেখানোই নেতৃত্বের অন্যতম দায়িত্ব। কিন্তু বিশ্ববিদ্যালয়-কলেজ পড়ুয়াদের একাংশের নেতৃত্বে বিভিন্ন শহরে অগ্নি-সংযোগ, ভাঙচুর তৈরি হয়েছে। নেতৃত্ব এমন হয় না। দিল্লি, উত্তর প্রদেশ, পুনে-সহ একাধিক জায়গায় পড়ুয়ারা সিএএ-এনআরসি বিরোধিতায় রাস্তায় নেমেছেন। দফায় দফায় পুলিসের সঙ্গে সংঘর্ষ বেধেছে তাঁদের। জিমিয়া মিলিয়া ইসলামিয়া, আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের উপর পুলিস লাঠিচার্জ করে বলে অভিযোগ। আহত হন বেশ কিছু পড়ুয়া।



আরও পড়ুন- ফের দিল্লির জামা মসজিদে চলছে তুমুল বিক্ষোভ, এবার নেতৃত্বে কংগ্রেসের অলকা লাম্বা


বিরোধীদের একহাত নিয়ে কেন্দ্রীয়মন্ত্রী ভি কে সিং বলেন, “যে কোনও বিষয়কে ইস্যু করে তোলে বিরোধীরা। সবকিছুর মধ্যে রাজনীতি খোঁজার চেষ্টা করে তারা। ফুটবল খেললেও রাজনীতি হবে।“ সিএএ এবং এনআরসি নিয়ে সন্দেহের অবকাশ নেই বলে দাবি করেন ভি কে সিং। যাঁরা এই দেশে জন্মেছেন, তাঁরা ভারতীয়। তাঁদের নাগরিকত্ব কেউ ছিনিয়ে নিতে পারবে না।