ওয়েব ডেস্ক: ICSE এর পঠন পদ্ধতিতে নয়া চমক। ট্যালেন্ট হান্টের মতোই এবার পড়ুয়াদের সুপ্ত প্রতিভা খুঁজে বের করার চেষ্টা করবে ICSE বোর্ড। আগামী বছর থেকেই পঞ্চম ও অষ্টম শ্রেণিতে চালু হচ্ছে  অ্যাপটিটিউড টেস্ট। অষ্টম শ্রেণি পর্যন্ত বাধ্যতামূলক করা হচ্ছে যোগা ও পারফর্মিং আর্ট।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

কার মধ্যে কোন প্রতিভা লুকিয়ে আছে কে বলতে পারে? বিজ্ঞান বলে প্রত্যেকের মধ্যেই কোনও না কোনও বিষয়ে লুকিয়ে থাকে তার নিজস্ব দক্ষতা। আর তাকে খুঁজে বের করাই বড় চ্যালেঞ্জ। পরীক্ষায় বুঝে নিতে হয় পড়ুয়াদের আগ্রহ, তাদের পছন্দ, ভালোলাগা। সঠিক পথের দিশা দেখাতে পারলে সব পড়ুয়াই হতে পারে সিকান্দর।


পড়ুয়াদের মধ্যে লুকিয়ে থাকা দক্ষতাকে খুঁজে নিতেই আগামী বছর থেকে নয়া পাঠ্য বিধি চালু করছে ICSE বোর্ড। পঞ্চম ও অষ্টম শ্রেণিতে চালু হচ্ছে অ্যাপটিটিউড টেস্ট। প্রশ্নপত্র বোর্ডই তৈরি করবে, পরীক্ষার খাতাও দেখবে ICSE বোর্ডের নির্দিষ্ট প্যানেল। পরীক্ষার ফলের ভিত্তিতেই বুঝে নেওয়া হবে পড়ুয়ার আগ্রহ।



পাঠ্যসূচির বদলও হচ্ছে নতুন বছরে। ওয়ান থেকে এইট পর্যন্ত যোগা ও পারফর্মিং আর্টকেও সিলেবাসে বাধ্যতামূলক করা হচ্ছে। সিলেবাসের মধ্যে থাকছে সংস্কৃত। তবে অপশনাল। পঞ্চম শ্রেণিতে যদি কেউ চায় সে সংস্কৃত নিয়ে পড়তে পারে। পাশাপাশি নবম ও একাদশ শ্রেণির রেজিস্ট্রেশনে চলতি বছর থেকে আধারকার্ড বাধ্যতামূলক করার সিদ্ধান্ত নিয়েছে বোর্ড।


আরও পড়ুন- কলেজ বিশ্ববিদ্যালয়ে ডিজিটাল পেমেন্ট ব্যবস্থা চালুর নির্দেশ কেন্দ্রের