নয়া দিল্লি: সম্ভাবনাটা ছিলই। আপ সুপ্রিমো রাজধানীতে ফিরলেই দল যে ভাঙন মেরামতির পথে হাঁটবে তার আশা করে ছিলেন সব পক্ষই। সেই জল্পনা সত্যি করেই সোমবার মধ্যরাতে আপ আদমি পার্টির অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য যোগেন্দ্র যাদবের সঙ্গে আলোচনায় বসলেন দলীয় নেতা কর্মীরা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আলোচনার শেষে যোগেন্দ্র যাদব জানিয়েছেন ''আপ-এর সহকর্মীরা আমার সঙ্গে দেখা করতে এসে ছিলেন। এই আলোচনা পরেও চলবে। কোনও সিদ্ধান্তে পৌছালে তার হদিশ ঠিকই আপনারা পাবেন।''


কেজরি ঘনিষ্ঠ আপ নেতা কুমার বিশ্বাস সাংবাদিকদের বলেছেন ''আমরা সবাই একই পরিবারের সদস্য, আমরা পরস্পর, পরস্পরের সঙ্গে আলোচনা চালাচ্ছি। সিদ্ধান্ত গ্রহণের পর আপনাদের ঠিকই তা জানানো হবে।''


এই বৈঠকের আগে আর এক 'বিদ্রোহী' আপ নেতা প্রশান্ত ভূষণকে গতকাল সন্ধেবেলা পরোক্ষে একটি বার্তা পাঠান। এই বার্তায় তিনি বলেন ''উনি চাইলে যতদূর সম্ভব সমস্যার সমাধানে (কেজরিওয়াল) আমি ও যোগেন্দ্রজী ওনার সঙ্গে দেখা করতে পারি।''


কিছুদিন ধরেই আপ-এর আহ্বায়ক তথা দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়ালের বিরুদ্ধে জনসমক্ষে ক্ষোভ উগড়ে দিচ্ছিলেন প্রশান্ত ভূষণ।  সূত্রে খবর, শীঘ্রই প্রশান্ত ভূষণের সঙ্গে দেখা করবেন কেজরি স্বয়ং।


কেজরির রাজধানী প্রত্যাবর্তন পরিস্থিতি দেখে আপাতভাবে মনে হচ্ছে আপ-এর বিবাদমান দুই পক্ষই শান্তির পথে হাঁটছেন।


কেজরিওয়ালের অনুপস্থিতিতে কেজরি পন্থীরা দলের রাজনীতি বিষয়ক কমিটি থেকে ছেঁটে বাদ দিয়েছেন যোগেন্দ্র যাদব ও প্রশান্ত ভূষণকে। এই দুই প্রতিষ্ঠাতা সদস্যের বিরুদ্ধে প্রকাশ্যে ষড়যন্ত্রের অভিযোগ আনতেও পিছ পা হননি মণীশ সিসোদিয়ারা। আরও ৩ নেতার সঙ্গে দিল্লির উপমুখ্যমন্ত্রী বিবৃতি জারি করে জানিয়েছিলেন যাদব ও ভূষণ নাকি দিল্লি বিধানসভা নির্বাচনে দলের পরাজয় চেয়ে ছিলেন। সিসোদিয়াদের দাবি এই দুই জনের উদ্দেশ্যই নাকি ছিল যেনতেন প্রকারে কেজরিওয়ালকে হেনস্থা করা।


যদিও সিসোদিয়াদের সব অভিযোগই অস্বীকার করেছেন যাদব ও ভূষণ।


অবশ্য দিল্লি যখন দলীয় অভিযোগ-পাল্টা অভিযোগে উত্তাল মুখ্যমন্ত্রী তখন বহুদূরে ১০ দিনের ছুটিতে একটি আয়ুর্বেদিক সেন্টারে চিকিৎসারত ছিলেন।


মুখ্যমন্ত্রী দিল্লিতে ফেরার সঙ্গে সঙ্গেই শুরু হয়ে গেল ড্যামেজ কন্ট্রোল মিশন। গতকাল গভীররাতে যোগেন্দ্র যাদবের বাড়িতে গিয়ে তাঁর সঙ্গে আলোচনা করেন আপ নেতা সঞ্জয় সিং, কুমার বিশ্বাস, আশিষ খেতান ও আশুতোষ।  


যোগেন্দ্র যাদবের ঘনিষ্ট সূত্রের খবর এই আলোচনার ফলাফল আপ-এর ভাঙন মেরামতের পথ সুদৃঢ় করবে।