জি ২৪ ঘণ্টা ডিজিটাল ডেস্ক: লালকেল্লায় স্বাধীনতার ৭৫ বছর পূর্তি (Independence Day 2022) অনুষ্ঠানের শেষ পর্যায়ে মোক্ষম চাল নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। কথায় বলে ওস্তাদের মার শেষ রাতে! রাজনীতি ময়দানে তিনি যে সেই 'ওস্তাদ', আবারও প্রমাণ করলেন মোদী। লালকেল্লায় বক্তৃতার শেষ পর্যায়ে মোদীর মুখে মুখে দুর্নীতি বা ভ্রষ্টাচার এবং পরিবারবাদ প্রসঙ্গ। নাম না করে সোজাসুজি বিরোধীদের তোপ দাগলেন মোদী। ভ্রষ্টাচারের বিরুদ্ধে লড়াইয়ের মুখ যে তিনি এবং তাঁর বিজেপি সরকার, দেশের মানুষের সামনে স্পষ্ট সেই বার্তাই দিলেন প্রধানমন্ত্রী। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

কী বললেন মোদী?


ভ্রষ্টাচার প্রসঙ্গে মোদী: সোমবার লালকেল্লায় স্বাধীনতা দিবসের অনুষ্ঠান থেকে নরেন্দ্র মোদী বলেন, "আমি দুটো বিষয়ে কথা বলব, এক ভ্রষ্টাচার এবং দুই পরিবারবাদ। ভারতের মতো দেশ, যেখানে দারিদ্র রয়েছে। একদিকে কিছু মানুষের থাকার জায়গা নেই। অন্যদিকে এমন মানুষও রয়েছে যাঁরা চুরির সম্পদ লুকানোর জায়গা পাচ্ছেন না। কেউ কেউ ব্যাঙ্ক লুট করে পালিয়েছে। আমরা তাঁদের সম্পদ ফিরিয়ে আনার চেষ্টা করছি। ভ্রষ্টাচার করলে কেউ বাঁচতে পারবে না। ভ্রষ্টাচার দেশকে শেষ করছে। আমি এর বিরুদ্ধে লড়ব। আপনারা আমাকে সাহায্য করুন। আপনাদের সাহায্য পেলে আমি ভষ্ট্রাচারের মোকাবিলা করতে পারব। কেউ কেউ এতটাই নির্লজ্জ হয়ে যান, দোষ প্রমাণিত হলেও তাঁদের নাম জপ করে। ভ্রষ্টাচারিকে সামাজিক ভাবে বয়কট করতে হবে।"


পরিবারবাদ প্রসঙ্গে মোদী: পরিবারবাদের কথা বললেই লোকে ভাবে আমি রাজনীতির কথা বলছি। কিন্তু শুধু তা নয়। রাজনীতির সেই কালোছায়া ভারতের অনেক সংস্থায় পড়েছে। এর জন্য দেশের অভিজ্ঞতা নষ্ট হচ্ছে। এই পরিবারবাদ থেকে সব সংস্থায় ঘৃণা প্রদর্শন করতে হবে। উজ্জ্বল ভবিষ্যতের জন্য এটা দরকার। আপনাদের উন্নয়নের জন্য এই পরিবারবাদ এবং ভ্রষ্টাচারের বিরুদ্ধে লড়তে চাই।



এছাড়া আত্মনির্ভর ভারত এবং ডিজিটাল ইন্ডিয়ার অগ্রগতির কথাও এদিন তুলে ধরেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, "আত্মনির্ভর ভারত কোনও সরকারি প্রকল্প নয়। এটা সমাজের গণ আন্দোলন। স্বাধীনতার ৭৫ সাল পর লালকেল্লায় জাতীয় পতাকাকে সম্মান জানিয়েছে 'মেড ইন ইন্ডিয়া' তোপ। আত্মনির্ভর ভারত আমাদের শপথ। আত্মনির্ভর ভারত-এর দিকে এগোতেই হবে। আমাদের স্বদেশিকতায় গর্ব করতে হবে।"  


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)