জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রত্যেক বছরই কোনও না কোনও বিশেষ দিন নিয়ে বছরের একটা সংশয়-সন্দেহের বাতাবরণ তৈরি হয়। এ বছরের স্বাধীনতা দিবস নিয়েও সেটি হয়েছে। আগামীকাল মঙ্গলবার ১৫ অগস্ট, স্বাধীনতা দিবস। তবে তার আগে বিভিন্ন প্ল্যাটফর্মে তৈরি হয়েছে এই সংশয় যে, ৭৬ না ৭৭-- ঠিক কত তম স্বাধীনতাদিবস হিসেবে উদযাপিত হবে দিনটি?


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Eastern Ladakh: ভারত-চিন যুদ্ধ লাগতে চলেছে? লাদাখে সেনা পাঠাল প্রতিরক্ষা মন্ত্রক...


১৯৪৭ সালের ১৫ অগস্ট ২০০ বছরের ব্রিটিশ শাসনের অবসান ঘটে। স্বাধীন হয় ভারত। তার পর থেকে দিনটি যথোচিত মর্যাদায় পালিত হয়ে আসছে। জাতিধর্মবর্ণ নির্বিশেষে এদিন ভারতবাসী স্বাধীনতা দিবস উদযাপন করেন। তাঁদের হৃদয়ে মুদ্রিত তেরঙা। তার গৌরবে উজ্জ্বল থাকে তাঁদের মন।


সরকারি ভাবেও যথোচিত মর্যাদায় ও আড়ম্বরে উদযাপিত হয় স্বাধীনতা দিবস। কেন্দ্রীয় সরকারের তরফে মূল অনুষ্ঠানের আয়োজন হয়। প্রতিটি রাজ্যও দিনটি নিজেদের সরকারি প্রোটোকলের ভিতরে থেকে যথোচিত মর্যাদায় পালন করে। 


এবারেও সমস্তই হবে। কিন্তু তার আগে সহসাই এ বছরের ১৫ অগস্ট দিনটি ঠিক কত তম স্বাধীনতা দিবস, তা নিয়ে তৈরি হয়েছে অনর্থক ধন্দ। এবার সেই ধন্দ নিরসনের চেষ্টা করা যাক। 


যদি আমরা ১৯৪৭ সালের ১৫ অগস্টকেই প্রথম স্বাধীনতাদিবস হিসেবে ধরি, তবে সেই হিসেবে এবছরের ১৫ অগস্ট দিনটি হবে ৭৭ তম স্বাধীনতা দিবস। কিন্তু যদি আমরা স্বাধীনতালাভের পরের বছর, অর্থাৎ, ১৯৪৮ সালের ১৫ অগস্টকে স্বাধীনতালাভের প্রথম বছর ধরি, তবে ২০২৩ সালের ১৫ অগস্ট দিনটি হবে ৭৬ তম স্বাধীনতা দিবস। 


এত যদি-কিন্তুর মধ্যে না গিয়ে আর একটি হিসেবও করা যায়। সেটি হল, ভারত এ বছর তার ৭৬ তম স্বাধীনতাবর্ষ পূর্ণ করে, ৭৭ তম স্বাধীনতাবর্ষে পা দেবে। অর্থাৎ, ২০২৩ সালের ১৫ অগস্ট, মঙ্গলবার ৭৬ তম স্বাধীনতা দিবসের উদযাপন শেষ হবে, ৭৭ তম স্বাধীনতা দিবসের উদযাপন শুরু হবে। 


আরও পড়ুন: Himachal: নজিরবিহীন বর্ষণ হিমাচলে! রেকর্ড বৃষ্টিতে বিপর্যস্ত নদীপাহাড়ের দেশ, বাড়ছে মৃত্যুও...


যাই হোক, প্রতি বছরের মতো এ বছরও স্বাধীনতা দিবসের একটি থিম রয়েছে। সেটি হল-- 'নেশন ফার্স্ট, অলওয়েজ ফার্স্ট' (Nation first, Always first)! এ বছরের স্বাধীনতা দিবসের উদযাপনও আগের বছরের মতো 'আজাদি কা অমৃত মহোৎসবে'রই অংশ।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)