নিজস্ব প্রতিবেদন: কড়া প্রতিক্রিয়া ভারতের বিদেশমন্ত্রকের। গতকাল পাকিস্তান দ্বিপাক্ষিক কূটনৈতিক সম্পর্কের বিষয়ে বেশ কিছু সিদ্ধান্ত নেয়। তারপরই আজ এস জয়শঙ্করের মন্ত্রক থেকে স্পষ্ট ভাষায় বুঝিয়ে দেওয়া হল, কাশ্মীর সমস্যা সম্পূর্ণ অভ্যন্তরীণ বিষয়। আজ বিবৃতি দিয়ে বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়, গতকাল পাকিস্তান যে সব সিদ্ধান্ত নিয়েছে, দুঃখজনক বিষয়। দুই দেশের কূটনৈতিক আলোচনার পথ খোলার রাখার জন্য আরও একবার তাদের সিদ্ধান্ত পর্যালোচনা করার বার্তা দেওয়া হয়।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


এ দিন সাউথ ব্লক থেকে স্পষ্ট করে দেওয়া হয়, জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা রদের সিদ্ধান্ত সম্পূর্ণ ভারতের অভ্যন্তরীণ বিষয়। দেশের সংবিধানে সার্বভৌমত্ব বিষয় ছিল, আছে, থাকবে বলে পাকিস্তানকে বুঝিয়ে দেওয়া হয়। ভারত এ-ও হুঁশিয়ারি দেয়, কাশ্মীর বিষয়ে ইমরানের প্রশাসন যে আচরণ দেখাচ্ছে তাতে সীমান্তে জঙ্গি কার্যকলাপে আরও বেশি ইন্ধন জোগাবে।


আরও পড়ুন- শ্রীনগর বিমানবন্দরেই আটকে দেওয়া হল গুলাম নবি আজ়াদকে


উল্লেখ্য, বুধবার বুধবার কাশ্মীরের পরিস্থিতির পর্যালোচনা করতে জাতীয় নিরাপত্তা কমিটির সঙ্গে বৈঠকে বসেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ওই বৈঠকের পর পাক প্রধানমন্ত্রীর দফতর থেকে বিবৃতি জারি করে জানানো হয়েছে পদক্ষেপের কথা।


১. ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক কমানো হবে।


২. ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক সমঝোতাগুলি নিয়ে হবে পর্যালোচনা।


৩. ভারতের সঙ্গে সমস্ত রকম বাণিজ্যিক সম্পর্ক বাতিল।


৪.জম্মু-কাশ্মীরের বিষয়টি রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে জানাবে পাকিস্তান।


৫. ১৪ অগস্ট স্বাধীনতা পাকিস্তানের স্বাধীনতা দিবস। ওই দিনটি কাশ্মীরিদের সমর্পণ করবে পাকিস্তান।


৬. পরের দিন ভারতের স্বাধীনতা দিবস কালো দিন হিসেবে পালিত হবে পাকিস্তানে।


৭. বিশ্বের বিভিন্ন রাষ্ট্রে থাকা পাক কূটনীতিবিদদের কাশ্মীরে ভারতের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তুলতে হবে।


৮. সেনাকে সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী ইমরান খান।


পাকিস্তানের এই সিদ্ধান্ত একতরফা নেওয়া হয়েছে বলে ভারত দাবি করে। প্রসঙ্গত, এমন কিছু বিষয় আছে যেখানে দ্বিপাক্ষিক সম্পর্ক জড়িয়ে রয়েছে।