নিজস্ব প্রতিবেদন: রণংদেহী পরিস্থিতি লাদাখে। চিনকে সবক শেখাতে পূর্ব লাদাখ সীমানায় পাঠানো হল বোমারু বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র। পাহাড় জুড়ে রীতিমতো সমরসজ্জার আয়োজন। ৪৫ লক্ষ সেনা মোতায়েন করা হয়েছে পূর্ব লাদাখে। চিন কোনওরকম আগ্রাসন দেখালেই পাল্টা দেওয়ার ঘুঁটি সাজানো চলছে। এরা পাশাপাশি বার্তাও যাচ্ছে বেজিংয়ে। কোনওরকম বেয়াদপি বরদাস্ত করা হবে না।     


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

চিনের বেয়াদপি আর বরদাস্ত নয়। সূত্রের খবর গত কয়েকদিন দৌলতবেগ ওল্ডি সহ বেশ কিছু সীমান্ত এলাকার পাশ দিয়ে চপার উড়িয়ছে চিন । সীমান্তের কাছে নিয়ে এসেছে বোমারু বিমান। পাল্টা চাল দিল নয়া দিল্লিও। পূর্ব লাদাখে পাঠানো হল ক্ষেপণাস্ত্র। ভূমি থেকে আকাশে দ্রুত লক্ষ্যভেদে সক্ষম 'আকাশ'-সহ ক্ষেপণাস্ত্রের সম্ভার পৌঁছল। ভারতে তৈরি হয়েছে ভূমি থেকে আকাশে ছোড়ার ক্ষেপণাস্ত্র 'আকাশ'।নিমেষে শত্রুপক্ষের যুদ্ধবিমান বা ক্ষেপণাস্ত্রগুলিকে ধ্বংস করে দিতে জুড়ি নেই আকাশের।  ৩০ কিলোমিটার পর্যন্ত দূরে ও ১৮ হাজার মিটার উচ্চতায় থাকা শত্রুর হাতিয়ারেরও নিস্তার নেই।


ফলে বোমারু বিমান ওড়ানোর আগে এবার দুবার ভাবতে হবে চিনকে। এখানেই শেষ নয় ভারতের আকাশ পাহারা লাদাখে রয়েছে এয়ার সার্ভেল্যান্স রাডার ও যুদ্ধ বিমান। দৌলত বেগ ওল্ডি-সহ ৩ টি বিমানঘাঁটি সক্রিয় করেছে ভারত। সূত্রের খবর, কয়েকদিনের মধ্যে অত্যাধুনিক এয়ার সার্ভেল্যান্স সিস্টেম আসছে ভারতের হাতে। সেই ব্যবস্থাও কাজে লাগানো হবে চিনকে রুখতে


গত এক মাসে পরপর সেনা কনভয় পৌছেছে লাদাখে।  এখন দেশের অত্যাধুনিক সমরাস্ত্রেরও সমাবেশ করছে ভারত। C-17 গ্লোবমাস্টারে চাপিয়ে চণ্ডীগড় থেকে নিয়ে যাওয়া হয়েছে T– 90  ট্যাঙ্ক 
একবারের পরিবহণ খরচই প্রায় ১০ লক্ষ টাকা। উত্তর ভারতের প্রায় সব ক্যান্টনমেন্ট, বিমান ঘাঁটি থেকে আধুনিক সমরাস্ত্র পাঠানো হচ্ছে লাদাখে  আধুনিক বন্দুক, কামান পাঠানো হচ্ছে। প্রায় ৪৫ হাজার সেনার সমাবেশ করা হচ্ছে লাদাখে। চিন সীমান্তের ১৫৯৭ কিমি জুড়ে ৬৫ টি পয়েন্টে জোরদার হয়েছে নজরদারি। 


বিশেষজ্ঞরা বলছেন চিনের সঙ্গে এই দ্বৈরথ আরও কিছু দিন দীর্ঘ হবে। ৩ মাসের মধ্যে শুরু হয়ে যাবে তুষারপাত। গোটা দেশের থেকে বিচ্ছিন্ন হয়ে যাবে লাদাখ। সেই দীর্ঘ কঠিন সময়ের জন্যও প্রস্তুতি শুরু করে দিয়েছে সেনা। 


আরও পড়ুন- বেঙ্গালুরুতে ৫ জুলাই থেকে প্রতি রবিবার Full Lockdown, বাড়ল রাত্রি-কার্ফু