জি ২৪ ঘণ্টা ডিজিটালল ব্যুরো: সংসদের পেশ হল মহিলা সংরক্ষণ বিল। এটি পাস হয়ে আইনে পরিণত হওয়ার পর তা লাগু হতে ২০২৯ সাল পর্যন্ত অপেক্ষা করতে হবে বলে মনে করছে কোনও কোনও মহল। তার পেছনে রয়েছে একগুচ্ছ কারণ। প্রধানমন্ত্রী আজ সংসদে তাঁর বক্তব্য বলেছেন এমন একটি বিল পেশ করার জন্য ঈশ্বর তাঁকে বেছে নিয়েছেন। যাইহোক, আগামী লোকসভা নির্বাচনের আগে এই বিলটি বিজেপির প্রচারের হাতিয়ার হবে বলেই মনে করা হচ্ছে। বিলটি আইনে পরিণত হয়ে তা লাগু হলে দেশের সাংসদের ৩৩ শতাংশ সাংসদ হবেন মহিলা। কিন্তু ভারতের সংসদে বর্তমানে মহিলাদের প্রতিনিধিত্ব ও আগামীতে যা হবে অন্যান্য দেশের সঙ্গে তুলনা করলে তা কি খুবই বেশি? দেখে নেওয়া যাক সেই পরিসংখ্যান।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-কলকাতার রাস্তায় গায়ে আগুন স্বামীহারা মহিলার!


স্বাধীনতার এত বছর পরও ভারতের সাংসদে মহিলা সাংসদের শতাংশের হার মাত্র ১৪.৩৬ শতাংশ। বিজেপিও রয়েছে প্রায় দশ বছর। এবার তা ৩৩ শতাংশ হলে সংখ্যা বেড়ে হবে ১৮১। এখন দেখে নেওয়া যাক বাংলাদেশ ও পাকিস্তানের মতো দেশে মহিলা সাংসদের সংখ্যা কত? ১৯৫৬ সালেই সংসদ ও প্রাদেশিক আইনসভাগুলিতে মহিলাদের জন্য সংরক্ষণের ব্যবস্থা করে। ২০২০ সালে সেদেশে মহিলাদের জন্য ১৭ শতাংশ সংরক্ষণের ব্যবস্থা করে। তবে বাস্তবে দেখা যায় পাক জাতীয় সংসদে মহিলাদের হার ছিল ২০ শতাংশ। অর্থাত্ সংসরক্ষণের থেকেও বেশি।


ভারতের অন্য পড়শি বাংলাদেশেও সংসদে মহিলাদের হার চোখে পড়ার মতো। সেখানে ৩৫০ আসনের সংসদে মহিলাদের জন্য ৫০ আসন সংসরক্ষিত রয়েছে। শতাংশের হিসেবে সেই হার ১৪। এবার বাকী ৩০০ আসনের মধ্যে ২১ আসনে জয়ী হয়েছেন মহিলারা। হিসেবে করলে তা ২০ শতাংশের বেশি হয়ে যায়।


এবার দেখা যাক ইউরোপ ও আমেরিকার দেশগুলির সংসদে মহিলা সাংসদের হার কেমন?


মার্কিন যুক্তরাষ্ট্র: ৪৩৫ আসনের মধ্যে ১২৫ জন মহিলা সাংসদ। শতাংশের হার ২৮.৭
ব্রিটেন: ৬৪৯ সাংসদের মধ্যে ২২৪ জন মহিলা। শতাংশের হার ৩৪.৫।


দক্ষিণ আফ্রিকা: ৪৬.২ শতাংশ।
জার্মানি: ৩৫.১ শতাংশ।
ফ্রান্স: ৩৭.৮ শতাংশ।
কানাডা: ৩০.৭ শতাংশ।
অস্ট্রেলিয়া: ৩৮.৪ শতাংশ।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)